Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Microsoft Outage

‘ব্লু স্ক্রিন অফ ডেথ’ সমস্যা মিটে গিয়েছে, দাবি করল মাইক্রোসফ্‌ট, খারিজ করা হল সাইবার হানার তত্ত্বও

এই সমস্যার জেরে বিশ্ব জুড়ে বিমান, ব্যাঙ্ক, শেয়ার বাজারেও ব্যাপক প্রভাব পড়ে। বিশ্বে ১৪০০টি বিমান বাতিল হয়েছে বলে জানিয়েছে বিমান চলাচল সংক্রান্ত তথ্য বিশ্লেষণকারী সংস্থা সিরিয়াম।

চলতে চলতে এ রকমই নীল হয়ে গিয়েছিল কম্পিউটার স্ক্রিন। ছবি: সংগৃহীত।

চলতে চলতে এ রকমই নীল হয়ে গিয়েছিল কম্পিউটার স্ক্রিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৭:৫৪
Share: Save:

‘ব্লু স্ক্রিন অফ ডেথ’-এর সমস্যা মিটে গিয়েছে। এমনই দাবি করল মাইক্রোসফ্‌ট। যদিও ‘অফিস ৩৬৫’ অ্যাপ এবং পরিষেবার ক্ষেত্রে এখনও কিছুটা এই প্রভাব থাকবে বলেও জানিয়েছে সংস্থাটি। অ্যান্টিভাইরাস সংস্থা ক্রাউডস্ট্রাইক-এর সিইও জানিয়েছেন, শুক্রবার বিশ্ব জুড়ে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে যে সমস্যা দেখা দিয়েছিল মাইক্রোসফ্‌টের, তা মিটিয়ে ফেলা হয়েছে।

বিশ্ব জুড়ে এই ঘটনার পর পরই সাইবার হানার তত্ত্বও জোরালো হচ্ছিল। যদিও সেই তত্ত্বকে পুরোপুরি খারিজ করে দিয়েছে মাইক্রোসফ্‌ট। শুক্রবার ভারতীয় সময় সকাল সাড়ে ১১টা নাগাদ আচমকাই কম্পিউটারের স্ক্রিন নীল হয়ে যায়। চলতে চলতে হঠাৎই কম্পিউটারের স্ক্রিন নীল হয়ে যাওয়া, তার পর শাট ডাউন, পুনরায় নিজে থেকেই চালু হওয়ার মতো ঘটনা নিয়ে হইচই পড়ে যায়। কেন হল, কী ভাবে হল, কোথায় সমস্যা এ নিয়ে যখন বিশ্ব জুড়ে হইচই চলছে, তখন মাইক্রোসফ্‌ট দাবি করে, ‘ক্রাউডস্ট্রাইক’ আপডেটের জন্য এই সমস্যা হয়েছে। যার জেরে উইন্ডোজ় রয়েছে এমন ডেস্কটপ এবং ল্যাপটপে সমস্যা দেখা দেয়। যাকে কম্পিউটারের পরিভাষায় ‘ব্লু স্ক্রিন অফ ডেথ’ বলা হচ্ছে।

মাইক্রোসফ্‌টের এই সমস্যার জেরে বিশ্ব জুড়ে বিমান, ব্যাঙ্ক, শেয়ার বাজারেও ব্যাপক প্রভাব পড়ে। এই সমস্যার জেরে গোটা বিশ্বে ১৪০০টি বিমান বাতিল হয়েছে বলে বিমান চলাচল সংক্রান্ত তথ্য বিশ্লেষণকারী সংস্থা সিরিয়াম। ওই সংস্থার তথ্য বলছে, আমেরিকায় ৫১২টি বিমান বাতিল হয়েছে। জার্মানিতে ৯২, ভারতে ৫৬, ইতালিতে ৪৫ এবং কানাডায় ২১টি বিমান বাতিল হয়েছে। বেঙ্গালুরু বিমানবন্দরের টার্মিনালে ১ থেকে ৯০ শতাংশ বিমান পরিষেবা ব্যাহত হয়েছে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Microsoft Outage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE