Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kanwar Yatra

শান্তি বজায় রাখার জন্যই কাঁওয়ার যাত্রায় নির্দেশিকা, সুপ্রিম কোর্টে ব্যাখ্যা দিল উত্তরপ্রদেশ সরকার

উত্তরপ্রদেশ সরকারের ব্যাখ্যা, কাঁওয়ার যাত্রার পথে দোকানগুলির নাম ঘিরে বিভ্রান্তি ছড়িয়েছিল। কাঁওয়ার যাত্রীদের একাংশই এই নিয়ে প্রশাসনের কাছে অভিযোগ জানিয়েছিলেন। তাই এই নির্দেশিকা বলে দাবি উত্তরপ্রদেশ সরকারের।

Uttar Pradesh Government tells Supreme Court that the order related to Kanwar Yatra was issue to ensure peace

কাঁওয়ার যাত্রা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৩:১৫
Share: Save:

কাঁওয়ার যাত্রাকে কেন্দ্র করে উত্তরপ্রদেশ সরকারের নির্দেশিকা ঘিরে বিতর্কের জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। সরকারের নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে মামলা হয়েছে শীর্ষ আদালতে। নির্দেশিকার উপর স্থগিতাদেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে যোগী আদিত্যনাথের সরকারের মত এখনও ওই নির্দেশিকার পক্ষেই। শীর্ষ আদালতে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, কাঁওয়ার তীর্থযাত্রা যাতে শান্তিপূর্ণ ভাবে হয়, সে কারণেই ওই নির্দেশিকা জারি করা হয়েছিল।

কাঁওয়ার যাত্রা শুরুর আগেই উত্তরপ্রদেশ সরকার ওই নির্দেশিকা জারি করেছিল। সেখানে উল্লেখ করা হয়েছিল, কাঁওয়ার যাত্রায় পথের ধারে যে খাবারের দোকানগুলি রয়েছে, সেগুলির বোর্ডে দোকানদারের নাম-পরিচয় লিখে রাখতে হবে। সেই নির্দেশিকার বিরুদ্ধে শীর্ষ আদালতে একাধিক মামলা জমা পড়ে। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও মামলা করেন ওই নির্দেশিকার বিরুদ্ধে। এ বার সেই নিয়ে শীর্ষ আদালতে নিজেদের ব্যাখ্যা জানাল উত্তরপ্রদেশ সরকার।

যোগীর সরকার শীর্ষ আদালতে আরও জানিয়েছে, কাঁওয়ার যাত্রার রাস্তায় খাবারের দোকানগুলির নাম ঘিরে বিভ্রান্তি ছড়িয়েছিল। কাঁওয়ার তীর্থযাত্রীদের একাংশের থেকেই এই অভিযোগ উঠে এসেছিল বলে দাবি উত্তরপ্রদেশ সরকারের। আদালতে তাদের ব্যাখ্যা, সেই কারণেই বিভ্রান্তি কাটাতে ওই নির্দেশিকা দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, গত সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি হৃষীকেশ রায় ও বিচারপতি এসভিএন ভাট্টির বেঞ্চ স্থগিতাদেশ জারি করেছিল সরকারি ওই নির্দেশিকার উপর। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল, কাঁওয়ার যাত্রার পথে দোকানদারদের নাম দোকানের বোর্ডে লিখতে বাধ্য করা যাবে না। একই সঙ্গে শুক্রবারের মধ্যে সরকারের তরফে ব্যাখ্যাও জানতে চেয়েছিল শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE