Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Rajya Sabha

মহুয়াদের ফোন ‘রাষ্ট্রের মদতে’ হ্যাকিংয়ের চেষ্টা, কিসের ভিত্তিতে বলল অ্যাপ্‌ল, প্রশ্ন কেন্দ্রের

মহুয়া মৈত্র-সহ একাধিক বিরোধী নেতা-নেত্রী গত বছর অভিযোগ তুলেছিলেন। তাঁদের বক্তব্য ছিল, অ্যাপ্‌ল থেকে নাকি তাঁদের কাছে নোটিফিকেশন গিয়েছিল রাষ্ট্রের মদতপুষ্ট সম্ভব্য হ্যাকিংয়ের বিষয়ে।

Union Minister of state Jitin Prasad says in Rajya Sabha that Center is in touch with Apple for data over allegation of state-sponsored hacking attempt

মহুয়া মৈত্র। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৬:০২
Share: Save:

বিরোধী রাজনীতিকদের আইফোন ‘রাষ্ট্রের মদতপুষ্ট’ হ্যাকের চেষ্টার অভিযোগের প্রসঙ্গ ফের উঠে এল সংসদে। শুক্রবার বাজেট অধিবেশনের পঞ্চম দিনে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জিতিন প্রসাদ রাজ্যসভায় জানিয়েছেন, বিষয়টি নিয়ে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি) মোবাইল নির্মাতা সংস্থা অ্যাপ্‌লের সঙ্গে যোগাযোগ রাখছে। কিসের ভিত্তিতে এই দাবি করেছে অ্যাপ্‌ল, সেই তথ্য ও তথ্যের উৎস জানার কাজ চলছে।

প্রসঙ্গত, গত বছরেই অক্টোবর-নভেম্বরে বিজেপি-বিরোধী একাধিক দলের নেতা-নেত্রী অভিযোগ তুলেছিলেন, তাঁদের আইফোন হ্যাকের চেষ্টা করা হয়েছে। মোবাইল নির্মাতা সংস্থা থেকে নাকি তাঁদের সতর্ক করা হয়েছিল ‘রাষ্ট্রের মদতপুষ্ট’ সম্ভাব্য সাইবার অ্যাটাকের বিষয়ে। তৃণমূলের মহুয়া মৈত্র, কংগ্রেসের শশী তারুর, পবন খেরা, আম আদমি পার্টির রাঘব চড্ডা, মিম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি, উদ্ধবের শিবসেনার প্রিয়ঙ্কা চতুর্বেদী-সহ একাধিক বিরোধী নেতা-নেত্রী একই ধরনের অভিযোগ তুলেছিলেন।

এ বারের বাজেট অধিবেশনে আপ সাংসদ রাঘব আবারও সেই বিষয়টি উত্থাপন করেন রাজ্যসভায়। তিনি বলেন, “বিরোধী শিবিরের নেতারা রাষ্ট্রের মদতপুষ্ট স্পাইঅয়্যার হামলার শিকার হচ্ছেন। মোবাইলে নোটিফিকেশন আসছে, রাষ্ট্র আমাদের মোবাইলে আড়ি পাততে সাইবার হামলার চেষ্টা করছে।” এই অভিযোগের বিষয়ে কেন্দ্রীয় সরকার কী পদক্ষেপ করেছে, তা কেন্দ্রীয় মন্ত্রী জিতিনের কাছে জানতে চান চাড্ডা। পাশাপাশি, কত জন এই ‘হ্যাকিং’-এর শিকার হয়েছেন, তা-ও জানতে চান আপ সাংসদ।

রাঘবের প্রশ্নের উত্তরে শুরুতেই রাষ্ট্রের মদতপুষ্ট হ্যাকিংয়ের অভিযোগ উড়িয়ে দেন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর দাবি, এমন কিছুই ঘটেনি। তবে মোবাইল নির্মাতা সংস্থার যে সতর্কবার্তার কথা বিরোধীরা বলছেন, সে প্রসঙ্গে জিতিনের জবাব, “আমরা অ্যাপ্‌লের সঙ্গে যোগাযোগ রাখছি। তারা কোথা থেকে এই তথ্য পেল, যার ভিত্তিতে বিরোধী নেতাদের কাছে এমন সতর্কবার্তা গেল, তা জানার প্রক্রিয়া চলছে। আমরা তথ্য ও তথ্যের উৎস উভয়ই জানার চেষ্টা করছি। সেগুলি পেয়ে গেলেই আমাদের তদন্তকারী সংস্থা প্রয়োজনীয় পদক্ষেপ করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE