Advertisement
০৯ অগস্ট ২০২৪
News of the Day

মুম্বইয়ে মমতার সঙ্গে উদ্ধব-শরদের বৈঠক। অম্বানী-পুত্রের বিয়ে। বাজারদর কেমন… নজরে আর কী

লোকসভা ভোটের অব্যবহিত পরেই দিল্লিতে আম আদমি পার্টির নেতা রাঘব চড্ডা, সঞ্জয় সিংহদের সঙ্গে বৈঠক করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ০৭:২৭
Share: Save:

শিল্পপতি মুকেশ অম্বানীর ছেলে অনন্তের বিয়ের অনুষ্ঠানে আজ চাঁদের হাট বসবে বাণিজ্যনগরী মুম্বইয়ে। ওই অনুষ্ঠানের সূত্রে তৃণমূলনেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মু্ম্বই পৌঁছলেও তাঁর রাজনৈতিক বৈঠকের দিকেও নজর থাকবে আজ। মমতা আজ বিকেল ৪টেয় দেখা করবেন উদ্ধব ঠাকরের সঙ্গে। বিকেল ৫টায় শরদ পওয়ারের সঙ্গে বৈঠক রয়েছে তাঁর। শরদের বাড়ি ‘সিলভার ওক’-এ হবে সেই বৈঠক। লোকসভা ভোটের পর ‘ইন্ডিয়া’র অন্যতম দুই নেতা উদ্ধব এবং শরদের সঙ্গে বৈঠক করতে চলেছেন মমতা। রাজনৈতিক ব্যক্তিত্বেরা মুখোমুখি হলে যে রাজনৈতিক আলোচনা করবেন, সেটাই স্বাভাবিক। ফলে মমতার সঙ্গে উদ্ধব এবং শরদের বৈঠকের খবরে আজ নজর থাকবে। সামগ্রিক ভাবে বিজেপি-বিরোধী পরিসরে এই বৈঠক রাজনৈতিক ভাবে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মত অনেকের।

শরদ-উদ্ধবের সঙ্গে মমতার বৈঠক

লোকসভা ভোটের অব্যবহিত পরেই দিল্লিতে আম আদমি পার্টির নেতা রাঘব চড্ডা, সঞ্জয় সিংহদের সঙ্গে বৈঠক করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গেও দেখা করেছিলেন অভিষেক। তার পর মুম্বই গিয়ে অভিষেক বৈঠক করেছিলেন উদ্ধবের সঙ্গে। সেই বৈঠকে ছিলেন উদ্ধবের পুত্র আদিত্যও। সেই সময়ে কংগ্রেসকে বাদ রেখে অভিষেকের ওই বৈঠকগুলিকে অনেকেই ‘ইন্ডিয়া’র সমান্তরাল গোষ্ঠী তৈরির প্রয়াস হিসাবে দেখাতে চেয়েছিলেন। যদিও সেই তত্ত্ব ধোপে টেকেনি। আজ মমতা বৈঠক করবেন উদ্ধব এবং শরদের সঙ্গে। মমতা বৃহস্পতিবার কলকাতা ছাড়ার আগে জানিয়েছিলেন, অখিলেশের সঙ্গেও তাঁর দেখা হতে পারে। তবে পূর্ব নির্ধারিত বৈঠকের কোনও সূচি নেই। অখিলেশের সঙ্গে তৃণমূলনেত্রীর কোনও বৈঠক হচ্ছে কি না, সে দিকেও আজ নজর থাকবে।

অম্বানী-পুত্রের বিয়ে

মুম্বইয়ে জিয়ো ওয়ার্ল্ড কলভেনশন সেন্টারে আজ বসছে অনন্ত অম্বানী ও রাধিকা মার্চেন্টের বিয়ের আসর। ভারতীয় ধনকুবের মুকেশ ও নীতা অম্বানীর কনিষ্ঠ পুত্রের এই বিয়ের অনুষ্ঠানের দিকে আজ নজর থাকবে। অনুষ্ঠানে হাজির থাকবেন বলিউডের প্রথম সারির তারকারা। দেশ-বিদেশের রাজনীতিবিদেরাও হাজির থাকবেন অম্বানী-পুত্রের বিয়ে উপলক্ষে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুও আসতে পারেন মুকেশ-পুত্রের বিয়ের অনুষ্ঠানে। বিয়েতে কেমন সাজগোজ করবেন সকলে? খাওয়াদাওয়া থেকে বিবাহবাসরে কী কী চমক থাকবে? আমন্ত্রিতদের মধ্যে কারা এলেন, কারাই বা এলেন না? নজর থাকবে সে দিকেও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উইম্বলডনের ফাইনালে কারা?

আজ উইম্বলডনে পুরুষদের সিঙ্গলসের দু’টি সেমিফাইনাল। প্রথম ম্যাচে মুখোমুখি তৃতীয় বাছাই কার্লোস আলকারাজ় ও পঞ্চম বাছাই ড্যানিল মেডভেডেভ। দ্বিতীয় সেমিফাইনালে খেলবেন দ্বিতীয় বাছাই নোভাক জোকোভিচ ও ২৫তম বাছাই লরেঞ্জো মুসেত্তি। আজই নিশ্চিত হয়ে যাবে রবিবার ফাইনালে কোন দু’জন মুখোমুখি হবেন। খেলা শুরু সন্ধ্যা ৬টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

বাজারদর ও প্রশাসনিক অভিযান

মুখ্যমন্ত্রীর নির্দেশের পর বৃহস্পতিবারও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় হানা দেয় টাস্ক ফোর্স। কোথাও কোথাও বুধবারের হানার পর কাঁচা আনাজের দাম কমেছে বলে দাবি করেছেন বিক্রেতা এবং ক্রেতাদের একাংশ। কিছু জেলায় টম্যাটোর মতো সব্জির দাম কমে প্রায় অর্ধেক হয়েছে। এক জেলায় আবার সাধারণ মানুষের কাছে সুলভ মূল্যে সব্জি তুলে দিতে এগিয়ে এসেছে জেলা পরিষদ। কম দামে সব্জি বিক্রি করছে তারা। কলকাতায় দু’টি বাজারে আবার অভিযোগ উঠেছে টাস্ক ফোর্সের সদস্যেরা চলে যাওয়ার পর বেড়ে যাচ্ছে আনাজের দাম। আজ বাজারদর কেমন থাকে সে দিকে নজর থাকবে।

রাজ্যে বৃষ্টি কেমন?

আজ উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার এবং কোচবিহারে। দার্জিলিং, জলপাইগুড়িতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। পুরুলিয়া, বাঁকুড়া-সহ পশ্চিমের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্ত বৃষ্টিও হতে পারে আজ।

কেজরীর মামলায় রায় ঘোষণা সুপ্রিম কোর্টের

দিল্লির আবগারি মামলায় ধৃত আম আদমি পার্টি (আপ)-র সুপ্রিমো অরবিন্দ কেজরীওয়ালের আবেদন মামলায় সুপ্রিম কোর্ট আজ রায় ঘোষণা করবে। উল্লেখ্য, গত ১ মার্চ মাসে ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন কেজরীওয়াল। তাঁর গ্রেফতারিকে ‘বেআইনি’ বলে দাবি করে প্রথমে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরী। কিন্তু দিল্লি হাই কোর্টের বিচারপতি স্বর্ণকান্তা শর্মা মে মাসের গোড়ায় সেই আবেদন খারিজ করে দেওয়ায় শীর্ষ আদালতের শরণাপন্ন হয়েছিলেন আপ প্রধান। ১৭ মে সেই মামলার শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছিল বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ। আজ এই রায় ঘোষণার দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE