Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News of the Day

ধসে বিধ্বস্ত ওয়েনাড়ে মমতার নির্দেশে তৃণমূলের সুস্মিতা-সাকেত। ভারী বৃষ্টির পূর্বাভাস…আর কী

দিল্লির কোচিং সেন্টারের বেসমেন্টে জল ঢুকে তিন আইএএস পড়ুয়ার মৃত্যুর ঘটনায় মামলা হয়েছিল দিল্লি হাই কোর্টে। আজ সেই মামলার শুনানি রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ০৭:১৫
Share: Save:

ভূমিধসে বিধ্বস্ত কেরলের ওয়েনাড়ে দুই সাংসদকে পাঠানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সেখানে পৌঁছবেন তৃণমূলের দুই রাজ্যসভা সাংসদ সুস্মিতা দেব এবং সাকেত গোখলে। এক্স (সাবেক টুইটার) পোস্টে মমতা লিখেছিলেন, ‘‘মানবিক কারণে আমরা দুই সাংসদের প্রতিনিধি দল পাঠাচ্ছি। তাঁরা ওয়েনাড়ে গিয়ে দু’দিন থাকবেন। দেখা করবেন মৃত এবং আহতদের পরিবারের সঙ্গে।’’

ভূমিধসে বিধ্বস্ত ওয়েনাড়, মমতার নির্দেশে পৌঁছচ্ছেন তৃণমূলের সুস্মিতা, সাকেত

ওয়েনাড়ের বিধ্বস্ত এলাকায় বৃহস্পতিবারই পৌঁছেছিলেন লোকসভায় বিরোধী দলনেতা রাহুল গান্ধী এবং সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। রায়বরেলী ধরে রেখে রাহুল এ বার ওয়েনাড়ের সাংসদপদ ছেড়ে দিয়েছেন। ফলে সেখানে উপনির্বাচন হবে। সেই ভোটের দিনঘোষণা না হলেও প্রিয়ঙ্কা যে কংগ্রেস প্রার্থী হিসাবে ভোটে লড়বেন, তা আগেই ঘোষণা করে দিয়েছেন রাহুল স্বয়ং। আজ সেখানে পৌঁছচ্ছেন তৃণমূলের দুই সাংসদ।

দিল্লির বেসমেন্টকাণ্ড: শুনানি হাই কোর্টে, হাজির হবেন পুরকর্তা?

দিল্লির কোচিং সেন্টারের বেসমেন্টে জল ঢুকে তিন আইএএস পড়ুয়ার মৃত্যুর ঘটনায় মামলা হয়েছিল দিল্লি হাই কোর্টে। আজ সেই মামলার শুনানি রয়েছে। বিচারপতি আগের দিনই নির্দেশ দিয়েছিলেন, দিল্লি পুরসভার কমিশনার, দিল্লি পুলিশের কমিশনার এবং তদন্তকারী আধিকারিককে আজ হাজিরা দিতে হবে।এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তরজা জমবে আজও! সংসদে বাজেট বিতর্ক

বাজেট পেশ হওয়ার পর সরকার ও বিরোধী পক্ষের তরজায় সরগরম সংসদ। বৃহস্পতিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সমালোচনায় উঠে আসে বাংলার পূর্বতন রেলমন্ত্রী মমতার নাম। আবার স্বাস্থ্যবিমা এবং জীবনবিমা থেকে জিএসটি প্রত্যাহার সংক্রান্ত নিতিন গডকড়ীর দাবিকে সমর্থন জানিয়েছেন তৃণমূল সাংসদ দোলা সেন। মুখ্যমন্ত্রী মমতা একই দাবি তুলে পথে নামার হুঁশিয়ারিও দিয়েছেন। আজও সংসদে বিতর্ক চলবে। নজর থাকবে সে দিকে।

বিধানসভার অধিবেশন, প্রশ্নোত্তর পর্বে শাসক-বিরোধী

বিধানসভার অধিবেশন আজও বসবে। প্রথমার্ধে তৃণমূল ও বিজেপির বিধায়কেরা প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন। এর পরেই মুলতুবি প্রস্তাব ও দৃষ্টি আকর্ষণ পর্ব। অধিবেশনের দ্বিতীয়ার্ধে আলোচনা হবে ‘পাবলিক ডেব্ট অ্যাক্ট ১৯৪৪’ এবং ‘গভর্নমেন্ট সিকিউরিটিস (সংশোধনী) অ্যাক্ট’ বাতিল নিয়ে।

জেলায় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস, আবহাওয়া কেমন?

গাঙ্গেয় বঙ্গের উপর যে ঘূর্ণাবর্তটি অবস্থান করছিল, গতকাল তা আরও কিছুটা পূর্ব দিকে সরেছে। এই মুহূর্তে ঘূর্ণাবর্তের অবস্থান গাঙ্গেয় বঙ্গ এবং সংলগ্ন দক্ষিণ বাংলাদেশের উপর। এর সঙ্গেই মৌসুমি অক্ষরেখা রয়েছে, যার প্রভাবে ভারী বৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। গতকালও কলকাতায় ৩০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। আজও ভারী বৃষ্টি হতে পারে কলকাতা-সহ একাধিক জেলায়। আজ আবহাওয়া কেমন থাকে, সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE