Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NEET UG

নিটের প্রশ্নফাঁস-কাণ্ডে পটনা এমসের তিন চিকিৎসককে আটক করল সিবিআই, চলছে জিজ্ঞাসাবাদ

তদন্তের সূত্রেই বৃহস্পতিবার ভোরে পটনা এমসের তিন জন চিকিৎসককে আটক করেছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির সূত্রে জানা গিয়েছে, তাঁদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা।

—প্রতিনিধিত্বমূলক ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৩:০৪
Share: Save:

স্নাতক স্তরে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিটে প্রশ্নফাঁস এবং অনিয়ম সংক্রান্ত অভিযোগের তদন্ত চালাচ্ছে সিবিআই। তদন্তের সূত্রেই বৃহস্পতিবার ভোরে পটনা এমস হাসপাতালের তিন জন চিকিৎসককে আটক করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। সিবিআই সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল থেকেই তাঁদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, তিন জনেই ২০২১ সালে চিকিৎসক হিসাবে কর্মজীবন শুরু করেন। পটনা এমসে এই তিন জনের ঘর সিল করে দিয়েছে সিবিআই। তাঁদের ল্যাপটপ এবং মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। মঙ্গলবারই নিটের তদন্তে বিহারের পটনা থেকে পঙ্কজ কুমার এবং ঝাড়খণ্ডের হাজারিবাগ থেকে রাজু সিংহ নামের দুই যুবককে গ্রেফতার করেছিল সিবিআই। সিবিআই সূত্রে জানা যায়, পঙ্কজ নিটের প্রশ্নফাঁস চক্রের অংশ। রাজুর সাহায্য নিয়ে তিনি এই কাজ করেছিলেন। আদালত পঙ্কজকে ১৪ দিন এবং রাজুকে ১০ দিন সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দেয়।

নিট-ইউজিতে প্রশ্নফাঁসকে কেন্দ্র করে বিতর্ক দানা বেঁধেছে দেশ জুড়ে। এই আবহে ২০২৪-এর নিট-ইউজি বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে একাধিক মামলা হয়েছে। বৃহস্পতিবারই নিট মামলার শুনানি রয়েছে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। গত বৃহস্পতিবার শুনানি পর্বে তদন্তকারী সংস্থা সিবিআইয়ের তরফে শীর্ষ আদালতকে জানানো হয়, ২০২৪-এর নিট-ইউজির প্রশ্ন ফাঁস হয়েছে। তবে একেবারেই স্থানীয় স্তরে! সমাজমাধ্যমে কোনও প্রশ্ন ছড়িয়ে পড়েনি। তবে পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এবং কেন্দ্র হলফনামা দিয়ে যে মতামত জানিয়েছিল, নিট মামলার সঙ্গে যুক্ত সব পক্ষ তা হাতে না পাওয়ায় ওই দিন শুনানি স্থগিত হয়ে যায়। এই মামলায় আগেই কেন্দ্রের তরফে হলফনামা দিয়ে শীর্ষ আদালতে জানানো হয়েছিল, নিট বাতিল করার কোনও যুক্তি নেই। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের যুক্তি ছিল, পুরো পরীক্ষা বাতিল হলে লক্ষ লক্ষ সৎ পরীক্ষার্থী বিপদে পড়বেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI AIIMS Patna detain NEET
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE