Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Robbery in Maharashtra

কার বাড়ি না জেনেই ঢুকেছিল চুরি করতে, কবিকে চিনতে পেরেই অনুশোচনায় সব ফিরিয়ে দিল চোর

প্রথম বার রাতের অন্ধকারে কিছুই বুঝতে পারেনি, কার বাড়িতে চুরি করতে ঢুকছে। দ্বিতীয় বার ভুল ভাঙতেই অনুতপ্ত চোর ফিরিয়ে দিল চুরির সামগ্রী।

Thief returns stolen items from a household after realizing that the house belongs to famous Marathi poet

(বাঁ দিকে) চোরের রেখে যাওয়া সেই চিরকুট। মহারাষ্ট্রের বিশিষ্ট কবি তথা সমাজকর্মী নারায়ণ সারভে (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৬:১৪
Share: Save:

১০ দিন ধরে বাড়ি ফাঁকা। সেই সুযোগেই প্রয়াত মরাঠি কবি নারায়ণ সারভের বাড়ি থেকে এলইডি টিভি-সহ আরও কিছু জিনিসপত্র হাতিয়ে নিয়ে পালিয়েছিল চোর। তবে চুরির সময় সে জানতই না, কার বাড়ি থেকে চুরি করছে। পরে যখন জানতে পারে, তখন অনুশোচনায় আবার চুরি করা সামগ্রী ফিরিয়ে দিয়ে যায় কবির বাড়িতে। শুধু তাই নয়, ক্ষমা চেয়ে একটি চিরকুটও রেখে যায় ফিরিয়ে দেওয়া সামগ্রীর সঙ্গে। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের রায়গড় জেলার নেরালে।

মহারাষ্ট্রের বিশিষ্ট কবি তথা সমাজকর্মী নারায়ণ সারভে ২০১০ সালে প্রয়াত হন। তাঁর কলমের ছত্রে ছত্রে প্রতিফলিত হয়েছে শহুরে খেটে খাওয়া মানুষের জীবন সংগ্রামের কথা। রায়গড়ের নেরালের সেই বাড়িতে এখন থাকেন সারভে-কন্যা সুজাতা ও তাঁর স্বামী গণেশ। সম্প্রতি ছেলের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন দম্পতি। ১০ দিন ধরে গোটা বাড়ি ফাঁকা। সেই সুযোগেই এক দিন রাতে চোর বাড়িতে ঢুকে এলইডি টিভি-সহ বেশ কিছু সামগ্রী হাতিয়ে নিয়ে চম্পট দেয়।

বাড়ি যে বেশ কয়েক দিন ধরে ফাঁকা রয়েছে, তা নজরে রেখেছিল সে। প্রথম ‘অভিযানে’ বেশ কিছু মূল্যবান সামগ্রী হাতিয়ে নিয়ে যাওয়ার পর, ফের এক বার ওই বাড়ি থেকে জিনিসপত্র হাতানোর অভিপ্রায়ে হাজির হয় চোর। কিন্তু এ বার তার চোখে পড়ে যায় প্রয়াত কবি সারভের ছবি ও কিছু স্মারক। তা দেখেই ওই চোর বুঝতে পারে, সে কোথায় চুরি করতে ঢুকেছে। এর পর নিজের ভুল বুঝতে পেরে, অনুশোচনা জাগে চোরের মনে। চুরি করা সব সামগ্রী আবার ফিরিয়ে দিয়ে যায় বাড়িতে। সঙ্গে ক্ষমা চেয়ে একটি নোটও লিখে রেখে দিয়ে যায়। কবির কন্যা ও জামাতা যখন বাড়ি ফেরেন, তখন সেই ক্ষমা চাওয়া চিরকুট দেখতে পান। খবর দেন থানায়। ওই এলইডি টিভি ও অন্যান্য সামগ্রী থেকে পাওয়া আঙুলের ছাপ খতিয়ে দেখে তদন্ত শুরু করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maharashtra Thief Poet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE