Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
IAS Puja Khedkar

ভুয়ো শংসাপত্র দাখিলে চাকরি? পূজা বিতর্কেই

পূজা অবশ্য দাবি করেছেন, সংবাদমাধ্যম যে ভাবে তাঁকে কাঠগড়ায় তুলেছে, তা ঠিক নয়। পূজা জানান, বিশেষজ্ঞ কমিটির সামনে শারীরিক পরীক্ষা করিয়েছেন। কমিটি যে রিপোর্ট দেবে, মেনে নেবেন।

আইএএস পূজা খেড়কর।

আইএএস পূজা খেড়কর। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ০৭:৪০
Share: Save:

ক্ষমতার অপব্যবহারের পরে এ বার ভুয়ো শংসাপত্র ব্যবহার করে সংরক্ষণ নেওয়ার অভিযোগ! বিতর্ক যেন পিছু ছাড়ছে না আইএএস পূজা খেড়করের।

এমবিবিএস পড়ার সময়ে পূজা ওবিসি সংরক্ষণ ব্যবহার করেছিলেন তবে শারীরিক প্রতিবন্ধকতার কোনও বিষয় সামনে আসেনি, এমনই দাবি পুণের কাশীবাই নাভালে মেডিক্যাল কলেজের ডিরেক্টর অরবিন্দ ভোরের। ইতিমধ্যেই পূজার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের একাধিক অভিযোগ সামনে এসেছে। এ বার অভিযোগ, ইউপিএসসি পরীক্ষায় তিনি দৃষ্টি প্রতিবন্ধকতা সংক্রান্ত সংরক্ষণের সুযোগ নিয়েছিলেন। অথচ মেডিক্যাল কলেজে পড়ার সময়ে জাতিগত সংরক্ষণের সুবিধা নিতে ওবিসি নোম্যাডিক ট্রাইব-৩ ক্যাটেগরিতে তিনি ভর্তি হয়েছিলেন। যা শুধুমাত্র বঞ্জারী সম্প্রদায়ের জন্য সংরক্ষিত থাকে। কলেজের ডিরেক্টরের দাবি, ২০০৭ সালে ভর্তির সময়ে যে মেডিক্যাল রিপোর্ট পূজা জমা দিয়েছিলেন, সেখানে প্রতিবন্ধকতার কোনও উল্লেখ ছিল না। তবে ২০২২ সালে আংশিক প্রতিবন্ধকতার শংসাপত্রের জন্য আবেদন করেছিলেন। কিন্তু চিকিৎসকেরা তা নাকচ করে বলেন, “ওই শংসাপত্র দেওয়া সম্ভব নয়।” এর আগে আহমেদনগরেও প্রতিবন্ধকতার শংসাপত্র জোগাড়ের চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন। নিয়োগের আগে ২০২২ সালে এমসে প্রতিবন্ধকতার পরীক্ষার বন্দোবস্ত করা হলেও একাধিক বার পূজা তা এড়িয়ে গিয়েছেন বলে অভিযোগ। তা সত্ত্বেও তিনি কী ভাবে চাকরি পেলেন, উঠছে প্রশ্ন।

আজ পূজা অবশ্য দাবি করেছেন, সংবাদমাধ্যম যে ভাবে তাঁকে কাঠগড়ায় তুলেছে, তা ঠিক নয়। পূজা জানান, বিশেষজ্ঞ কমিটির সামনে শারীরিক পরীক্ষা করিয়েছেন। কমিটি যে রিপোর্ট দেবে, মেনে নেবেন।

পূজার বাবা দিলীপ খেড়করের দাবি, তাঁর মেয়ের শারীরিক প্রতিবন্ধকতা রয়েছে। দিলীপ মহারাষ্ট্রের অবসরপ্রাপ্ত আমলা। শুধু কন্যা নন, বিপাকে বাবা-মাও। পূজার মা মনোরমা খেড়করের বিরুদ্ধে অস্ত্র আইনের অভিযোগ ওঠার পর থেকেই বেপাত্তা মনোরমা ও দিলীপ। মনোরমা মহারাষ্ট্রের একটি গ্রামের সরপঞ্চ। অভিযোগ, সেখানে বচসার সময়ে পিস্তল বার করেছিলেন মনোরমা।

পূজাকে নিয়ে বিতর্কের মধ্যেই এ বার সামনে এল আইএএস অফিসার অভিষেক সিংহের নামও। ২০১১ ব্যাচের এই অফিসার গত বছর চাকরি থেকে ইস্তফা দেন। তাঁর নিয়োগ ঘিরেও প্রশ্ন। অভিযোগ, তিনি ভুয়ো শংসাপত্র ব্যবহার করে সংরক্ষণের সুযোগ নিয়েছিলেন। আর এরই প্রেক্ষিতে প্রশ্ন উঠেছে যে, ইউপিএসসি-র মতো গুরুত্বপূর্ণ নিয়োগে কী ভাবে ভুয়ো শংসাপত্র ব্যবহার করা সম্ভব! কাদের গাফিলতির জন্য পূজা-অভিষেকরা নিয়োগ পেলেন? নিট-সহ একাধিক পরীক্ষায় অনিয়মের অভিযোগে এমনিতেই কেন্দ্র অস্বস্তিতে। এ বার ইউপিএসসি ঘিরেও উঠছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC IAS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE