Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Parliament Budget Session 2024

সংসদে বাজেট অধিবেশনে ছ’টি বিল পাশ করানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের! তালিকায় কোন কোন বিল?

সোমবার থেকেই সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। চলবে ১২ অগস্ট পর্যন্ত। তিন সপ্তাহব্যাপী ওই অধিবেশনেই ২০২৫ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করবে নবগঠিত সরকার।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ২০:৫৪
Share: Save:

আসন্ন বাজেট অধিবেশনে সংসদে ছ’টি বিল পাশ করানোর পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে যেমন ৯০ বছরের পুরনো আইন পরিবর্তনের প্রস্তাব রয়েছে, তেমনই বিভিন্ন কর পরিকাঠামো বদলের একটি অর্থনৈতিক বিলও রয়েছে।

সোমবার থেকেই সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। চলবে ১২ অগস্ট পর্যন্ত। তিন সপ্তাহব্যাপী ওই অধিবেশনেই ২০২৫ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করবে নবগঠিত সরকার। তার পাশাপাশি সংসদের রাজ্যসভা এবং লোকসভা— দুই কক্ষেই পেশ করা হবে ওই ছ’টি বিল। লোকসভার বুলেটিনেই বিশদে জানানো হয়েছে ওই ছ’টি বিলের বিষয়ে। বিলগুলি হল— অর্থনৈতিক বিল, বিপর্যয় মোকাবিলা (সংশোধনী) বিল, বয়লার্স বিল, ভারতীয় বায়ুযান বিধেয়ক বিল, কফি (প্রচার এবং উন্নয়ন) বিল এবং রবার (প্রচার এবং উন্নয়ন) বিল।

লোকসভা বুলেটিনে দেওয়া তথ্য বলছে, অর্থনৈতিক বিলটিতে দেশের কিছু করের পরিকাঠামো বদলের প্রস্তাব রয়েছে। বিপর্যয় মোকাবিলা বিলটিতে আরও স্পষ্ট করে বলা থাকবে বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রে কোন কোন সংগঠন কাজ করবে। বয়লার্স বিলটি বর্তমান সামাজিক প্রেক্ষাপট এবং প্রাসঙ্গিকতার ভিত্তিতে পরিবর্তন আনবে স্বাধীনতা পূর্ববর্তী আইনগুলিতে। ভারতীয় বায়ুযান বিধেয়ক বিল পরিবর্তন আনবে ১৯৩৪ সালের উড়ান সংক্রান্ত ব্যবসার আইনে। কফি এবং রবার বিল দু’টি ওই কৃষিজ পণ্য দু’টির কৃষকদের আন্তর্জাতিক এবং স্থানীয় বাজারে বিক্রিবাটার প্রক্রিয়া সহজ করবে আরও। কিন্তু যেহেতু এ বছর লোকসভায় বিজেপির আসন সংখ্যা কমেছে, সংখ্যায় বেড়েছে বিরোধীরা, তাই বিলগুলি সংসদে পাশ হয় কি না, আপাতত সেদিকেই তাকিয়ে উভয়পক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Union Budget 2024-25
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE