Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Ram Mandir Inauguration

রামলালার মূর্তি যাঁর হাতে গড়া, গর্ভগৃহে প্রবেশের দিন তিনি হাতে পেলেন বিশেষ উপহার

রামমন্দিরে পুজোর জন্য মোট তিনটি মূর্তি তৈরির বরাত দিয়েছিল মন্দির কর্তৃপক্ষ। প্রত্যেকটিই তৈরি করা হয় নারায়ণ শিলা দিয়ে।

(বাঁ দিকে) অরুণ যোগরাজ এবং রামমন্দিরের গর্ভগৃহে ‘রামলালা’র মূর্তি (ডান দিকে)।

(বাঁ দিকে) অরুণ যোগরাজ এবং রামমন্দিরের গর্ভগৃহে ‘রামলালা’র মূর্তি (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ২৩:৫৪
Share: Save:

রামমন্দিরের গর্ভগৃহে শুক্রবার যে রামলালার মূর্তি বেদিতে রাখা হল, সেটি তৈরি করেছেন কর্নাটকের শিল্পী অরুণ যোগরাজ। শুক্রবার যখন সেই মূর্তি শুভ মুহূর্ত দেখে গর্ভগৃহে প্রবেশ করানো হল, তখন মহীশূরে অরুণের বাড়িতেও প্রবেশ করল একটি বিশেষ উপহার। যা দেখে আপ্লুত হয়ে পড়লেন শিল্পী।

রামমন্দিরে পুজোর জন্য মোট তিনটি মূর্তি তৈরির বরাত দিয়েছিল মন্দির কর্তৃপক্ষ। প্রত্যেকটিই তৈরি করা হয় নারায়ণ শিলা দিয়ে। পরে জানানো হয়, এর মধ্যে মূল মন্দিরের গর্ভগৃহে থাকবে একটি মূর্তি। বাকি দুটিও মন্দিরে স্থান পাবে। তবে পরবর্তী কালে মন্দিরের অন্য তল গুলির কাজ সম্পন্ন হওয়ার পর।

সম্প্রতি মূল গর্ভগৃহে রাখার জন্য একটি মূর্তিকে বেছে নেওয়া হয়। সেটি যে অরুণের তৈরি মূর্তিই, সে কথা ঘোষণা করেছিলেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্প। শিল্পী জানিয়েছেন সেই ঘোষণা ছিল তাঁর কাছে অত্যন্ত সম্মানের আর শুক্রবার তিনি আরও একবার সম্মানিত বোধ করেছেন।

মিষ্টি দিয়ে বানানো রামমন্দির।

মিষ্টি দিয়ে বানানো রামমন্দির। ছবি: সংগৃহীত।

শিল্পীকে সম্মান জানাতে তাঁর পরিবারের জন্য মিষ্টি পাঠিয়েছিল মহীশূরের সবচেয়ে বড় মিষ্টির দোকান। তবে সাধারণ মিষ্টি নয়। মিষ্টি দিয়ে শিল্পীকে একটি গোটা রামমন্দিরই বানিয়ে পাঠিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ayodhya Ram Temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE