Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Jammu and Kashmir

কাশ্মীরের শোপিয়ানে জঙ্গি হামলা! হত ভিন্‌‌রাজ্যের এক বাসিন্দা, তল্লাশি অভিযানে কেন্দ্রীয় বাহিনী

কাশ্মীর উপত্যকার দক্ষিণে, শোপিয়ান জেলার জৈনপোরায় সন্ত্রাসবাদী হামলায় ভিন্‌‌রাজ্যের এক বাসিন্দার মৃত্যু হয়েছে। বৃহস্পতিবারের এই ঘটনার পরেই এলাকায় তল্লাশি অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৩:২৬
Share: Save:

ফের জঙ্গি হামলা জম্মু ও কাশ্মীরে। কাশ্মীর উপত্যকার দক্ষিণে, শোপিয়ান জেলার জৈনপোরায় সন্ত্রাসবাদী হামলায় ভিন্‌‌রাজ্যের এক বাসিন্দার মৃত্যু হয়েছে। বৃহস্পতিবারের এই ঘটনার পরেই ওই এলাকায় তল্লাশি অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী। নিহত ব্যক্তির দেহ স্থানীয় হাসপাতালে ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

চলতি মাসের গোড়ায় দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে এক সেনা জওয়ানের দেহ ক্ষতবিক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছিল। তাঁর শরীরে বুলেটের একাধিক দাগ পাওয়া যায়। গত ৮ অক্টোবর সেনা এবং পুলিশের যৌথ সন্ত্রাসদমন অভিযানে অংশ নিয়েছিল ‘টেরিটোরিয়াল আর্মি’র ১৬১ ইউনিটের দুই সদস্য। জঙ্গলে ঢাকা একটি এলাকা থেকে দু’জনকে অপহরণ করা হয় বলে অভিযোগ। এক জন শরীরে দু’টি বুলেটের ক্ষত নিয়ে পালাতে সক্ষম হন। অন্য সেনা জওয়ানের সন্ধান পাওয়া যায়নি। পুলিশ সূত্রে পরে জানা যায়, তাঁর দেহ অনন্তনাগ থেকে উদ্ধার করা হয়েছে। এই ঘটনাতেও অভিযোগের আঙুল উঠেছিল সন্ত্রাসবাদী গোষ্ঠীর দিকে।

১০ বছর পরে সম্প্রতি বিধানসভা ভোট হয়েছে জম্মু ও কাশ্মীরে। বুধবার কেন্দ্রশাসিত অঞ্চলটির মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লা। সম্প্রতি জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনেরও অবসান ঘটানো হয়েছে। গত ছ’বছরের রাষ্ট্রপতি শাসনে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলায় অনেকটা লাগাম পরানো গিয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তবে কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসবাদী হামলা কমলেও সেনার চিন্তা বাড়িয়েছে দক্ষিণ কাশ্মীর এবং জম্মুর কিছু এলাকা। কাশ্মীরে বাধা পেয়ে জম্মু সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকার চেষ্টা করছে জঙ্গিরা।

অন্য বিষয়গুলি:

J&K Terrorist Attack Shopian
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE