Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Lok Sabha Session

‘পকেটে হাত দিয়ে ঘুরবেন না’, লোকসভায় কেন্দ্রীয় মন্ত্রীকে ‘ধমক’ স্পিকার ওম বিড়লার

বাজেট পেশের পর এখন লোকসভায় তা নিয়ে আলোচনা চলছে। শুক্রবার প্রশ্নোত্তর পর্বের সময় ওই কেন্দ্রীয় মন্ত্রীর আচরণে বিরক্তি প্রকাশ করেন ওম বিড়লা।

speaker Om Birla teaches House rules to an union minister

লোকসভার স্পিকার ওম বিড়লা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২২:৫৭
Share: Save:

লোকসভায় তখন অধিবেশন চলছে। সাংসদেরা একে একে বক্তৃতা করছেন। সে সময় এক কেন্দ্রীয় মন্ত্রীকে তাঁর আচরণ নিয়ে সতর্ক করলেন স্পিকার ওম বিড়লা। কিছুটা ধমকের সুরেই ওই মন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, ‘‘পকেটে হাত দিয়ে সংসদের মধ্যে ঘুরবেন না। পকেট থেকে হাত সরান।’’

বাজেট পেশের পর এখন লোকসভায় তা নিয়ে আলোচনা চলছে। শুক্রবার প্রশ্নোত্তর পর্বের সময় ওই কেন্দ্রীয় মন্ত্রীর আচরণে বিরক্তি প্রকাশ করেন ওম বিড়লা। শুধু তিনি নন , সংসদের কোনও সদস্যই যাতে এ হেন আচরণ না করেন, সেই অনুরোধও করেন স্পিকার।

স্পিকার আরও মনে করিয়ে দেন, যখন সংসদে কোনও সদস্য বক্তৃতা করছেন, তখন কেউ যেন তাঁকে অতিক্রম করে সামনে গিয়ে না বসেন। এমনকি, সাংসদের বক্তৃতার সময় তাঁর সামনে দিয়ে যাওয়া-আসা না করেন। প্রয়োজনে সংশিষ্ট ওই সাংসদের পিছনের কোনও আসনে গিয়ে বসতে পারেন অন্য সাংসদেরা।

স্পিকারের কথায়, ‘‘যখনই সংসদের এক জন সম্মানিত সদস্য কথা বলছেন, তখন তাঁকে অতিক্রম করে সামনের আসনে বসা ঠিক নয়। সেই সময়ের জন্য পিছনের কোনও আসনে গিয়ে বসা যেতে পারে।’’ সংসদীয় নিয়মের কথা উল্লেখ করে ওম বিড়লা জানান, এই ধরনের আচরণ সংসদীয় শিষ্টাচার লঙ্ঘন করে। তবে শুক্রবার তিনি কোন মন্ত্রীর উদ্দেশে এই কথাগুলো বলেছেন তা জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Session 2024 Om Birla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE