Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NEET-UG 2024

নিট-ইউজির সংশোধিত ফলাফল প্রকাশ, প্রথম স্থানে ১৭ জন, রয়েছেন বাংলার এক পড়ুয়াও

গত ৫ মে দেশ জুড়ে নিট-ইউজি অনুষ্ঠিত হয়েছিল। ২৪ লক্ষের বেশি পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। কিন্তু এ বারের নিট-ইউজিতে প্রশ্নফাঁসকে কেন্দ্র করে বিতর্ক দানা বেঁধেছে দেশ জুড়ে।

NTA declared revised results of NEET-UG 2024, score card out

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২১:০২
Share: Save:

সুপ্রিম কোর্টের নির্দেশের পর ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) স্নাতক স্তরে সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার (নিট-ইউজি) সংশোধিত ফলাফল প্রকাশ করল। একই সঙ্গে মেধাতালিকাও প্রকাশ করেছে তারা। সেখানেই দেখা যাচ্ছে, প্রথম স্থানে রয়েছেন ১৭ জন। তাঁদের মধ্যে এক জন বাংলার পড়ুয়াও রয়েছেন। প্রত্যেকেই ৭২০ নম্বর পেয়েছেন। উল্লেখযোগ্য ভাবে, আগে যে ফলাফল প্রকাশ করা হয়েছিল তাতে প্রথম স্থানে ছিলেন ৬১ জন। যা নিয়ে বিতর্ক শুরু হয়। নিটে অনিয়মের অভিযোগ ওঠে। যা নিয়ে মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্তও।

শুক্রবার এনটিএ-এর প্রকাশিত ফলাফলে দেখা গিয়েছে, চার জন রাজস্থানের, তিন জন মহারাষ্ট্রের, দিল্লি এবং উত্তরপ্রদেশের দু’জন করে এবং এক জন করে তামিলনাড়ু, কেরল, পঞ্জাব, চণ্ডীগঢ়, বিহারের। এ ছাড়াও পশ্চিমবঙ্গের পড়ুয়া অর্ঘ্যদীপ দত্তও ৭২০ নম্বর পেয়ে প্রথম স্থানে রয়েছেন। এনটিএ-র অফিসিয়াল ওয়েবসাইট থেকেই পরীক্ষার্থীরা সংশোধিত ফলাফল দেখতে পাবেন।

গত ৫ মে দেশ জুড়ে নিট-ইউজি অনুষ্ঠিত হয়েছিল। ২৪ লক্ষের বেশি পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। কিন্তু এ বারের নিট-ইউজি নিয়ে প্রশ্ন ওঠে। নিট-ইউজিতে প্রশ্নফাঁসকে কেন্দ্র করে বিতর্ক দানা বেঁধেছে দেশ জুড়ে। এই আবহে ২০২৪-এর নিট-ইউজি বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে একাধিক মামলা হয়েছিল। মঙ্গলবার সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় স্পষ্ট জানিয়ে দেন, ২০২৪ সালের নিট-ইউজি পুরোপুরি বাতিলের পক্ষে নয় সুপ্রিম কোর্ট। তার পরই এনটিএ সংশোধিত ফলাফল প্রকাশের ব্যাপারে উদ্যোগী হয়।

নিট বিতর্কে লেগেছে রাজনীতি রং। বিরোধীরা এই ইস্যুতে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে। এমনকি চলতি বাজেটের প্রথম দিন থেকে নিট নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেছেন বিরোধী সাংসদেরা। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের ইস্তফার দাবিও জানান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET UG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE