Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Smuggling

১০ কোটি টাকায় চিতাবাঘের চামড়া বিক্রি! ঝাড়খণ্ডে ক্রেতা সেজে পাচারকারীদের ধরল বন দফতর

বন দফতর সূত্রে খবর, সোনারি থানা ক্ষেত্র থেকে খবর আসে এক ব্যক্তি চিতাবাঘের চামড়া নিয়ে ঘুরছেন। সেই খবর পেয়েই একটি দল গঠন করে ওই ব্যক্তির তল্লাশি শুরু করে তারা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৬:০৫
Share: Save:

চিতাবাঘের চামড়া নিয়ে ঘুরছেন এক ব্যক্তি। বিক্রির জন্য দাম হাঁকাচ্ছেন ১০ কোটি টাকা। বন দফতরের কাছে খবর যেতেই ওই ব্যক্তিকে ধরার জন্য ফাঁদ পাতে তারা। ঝাড়খণ্ডের জামশেদপুরের ঘটনা।

বন দফতর সূত্রে খবর, সোনারি থানা ক্ষেত্র থেকে খবর আসে এক ব্যক্তি চিতাবাঘের চামড়া নিয়ে ঘুরছেন। সেই খবর পেয়েই একটি দল গঠন করে ওই ব্যক্তির তল্লাশি শুরু করে তারা। এক সূত্র মারফত পাচারকারীর সঙ্গে যোগাযোগও করেন বন দফতরের আধিকারিকরা। ক্রেতা সেজে পাচারকারীর সঙ্গে যোগাযোগ করা হয়। ১০ কোটি টাকায় চিতাবাঘের চামড়ার কেনার চুক্তিও হয়।

বন দফতর সূত্রে খবর, পাচারকারীরা দলে তিন জন ছিলেন। কিন্তু যে ব্যক্তির সঙ্গে তাদের চুক্তি হয়েছিল, সেই ব্যক্তিই জানান চিতাবাঘের চামড়ার জন্য ১০ কোটি টাকা দিতে হবে। বন দফতরের আধিকারিকরাও সেই টাকা দিতে রাজি হয়ে যান। তার পরই একটি জায়গা স্থির করে সেখানে চিতাবাঘের চামড়া নিয়ে আসেন ওই ব্যক্তি। বন দফতর আগে থেকেই প্রস্তুত ছিল। চিতাবাঘের চামড়া নিয়ে আসতেই পাচারকারীকে ধরে ফেলে তারা।

জামশেদপুরের রেঞ্জার দিগ্বিজয় সিংহ জানিয়েছেন, একটি দল গঠন করে গঢ়বা এলাকায় তল্লাশি চালানো হচ্ছিল। সেই সময়েই এক পাচারকারীকে গ্রেফতার করা হয়। তাঁকে জেরা করে আরও দু’জনের হদিস পায় বন দফতর। তাঁদেরও গ্রেফতার করে তারা। এই পাচারচক্রের শিকড় কত দূর বিস্তৃত তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে বন দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smuggling Leopard Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE