Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
PM Narendra Modi

মোদীর আমেরিকা সফরের সময় দেশে ফিরছে আরও ২৯৭টি প্রাচীন সামগ্রী

চুরি যাওয়া ৫৭৮টি প্রাচীন সামগ্রী ২০১৪ সাল থেকে ভারতে ফিরিয়েছে আমেরিকা। ২০২১ সালে মোদী যখন আমেরিকা সফরে গিয়েছিলেন, তখন ফেরানো হয়েছিল ১৫৭টি প্রাচীন সামগ্রী।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৫
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের সময় আরও ২৯৭টি প্রাচীন সামগ্রী ফেরাল আমেরিকা। বিভিন্ন সময়ে এগুলো ভারত থেকে পাচার করা হয়েছিল বিদেশে। ২০১৪ সালে ক্ষমতায় এসেছে মোদী সরকার। তার পর থেকে এখন পর্যন্ত মোট ৬৪০টি পাচার হয়ে যাওয়া প্রাচীন সামগ্রী দেশে ফিরেছে। সবচেয়ে বেশি ফিরিয়েছে আমেরিকাই।

চুরি যাওয়া ৫৭৮টি প্রাচীন সামগ্রী ২০১৪ সাল থেকে ভারতে ফিরিয়েছে আমেরিকা। ২০২১ সালে মোদী যখন আমেরিকা সফরে গিয়েছিলেন, তখন ফেরানো হয়েছিল ১৫৭টি প্রাচীন সামগ্রী। তার মধ্যে ছিল দ্বাদশ শতাব্দীর একটি নটরাজ মূর্তি। ব্রোঞ্জের সেই মূর্তি ঐতিহাসিক দিক থেকে যথেষ্ট গুরুত্বপূর্ণ। ২০২৩ সালে মোদী যখন আমেরিকা সফরে গিয়েছিলেন, তখন পাচার হওয়া আরও ১০৫টি সামগ্রী ফিরিয়েছিল বাইডেন প্রশাসন।

বিভিন্ন সময়ে দেশ থেকে বিভিন্ন পুরাতাত্ত্বিক, প্রাচীন মূল্যবান সামগ্রী পাচার হয়েছে বিদেশে। মোদী সরকারের লক্ষ্য, সে সব জিনিস দেশে ফিরিয়ে আনা। ২০১৪ সাল থেকে সেই কাজ করা হচ্ছে। ২০২৪ সালের জুলাই মাসে দিল্লিতে ৪৬তম বিশ্ব হেরিটেজ বৈঠকে একটি চুক্তি সই করে ভারত এবং আমেরিকা। ভবিষ্যতে ভারত থেকে ঐতিহাসিক, প্রাচীন সামগ্রী আর যাতে আমেরিকায় পাচার হয়ে না যায়, সে কারণেই এই চুক্তি সই করে দুই দেশ। চুক্তিতে দুই দেশ পরস্পরের হেরিটেজ রক্ষার অঙ্গীকার করেছিল। আমেরিকার পাশাপাশি ব্রিটেন থেকে ১৬টি এবং অস্ট্রেলিয়া থেকে ৪০টি পাচার হয়ে যাওয়া জিনিস ফিরিয়ে আনা হয়েছে ভারতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Joe Biden US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE