Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Defamation Case

নিম্ন আদালতে মানহানি মামলার শুনানি স্থগিতের নির্দেশ! কেজরী, অতিশীকে স্বস্তি দিল সুপ্রিম কোর্ট

কেজরীওয়াল এবং অতিশী ২০১৮ সালে অভিযোগ করেছিলেন, কেন্দ্রের ক্ষমতা কাজে লাগিয়ে দিল্লির ভোটার তালিকা থেকে প্রায় ৩০ লক্ষ নাম বাদ দেওয়া হয়েছে। বিশেষত, নিশানা করা হয়েছে সংখ্যালঘুদের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৬
Share: Save:

সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়াল এবং দলের নেত্রী তথা দিল্লি বর্তমান মুখ্যমন্ত্রী অতিশী। বিজেপি নেতা রাজীব বব্বর ২০১৮ সালে কেজরী এবং অতিশীর বিরুদ্ধে যে মানহানির মামলা দায়ের করেছিলেন, নিম্ন আদালতে তার শুনানির উপর সোমবার শীর্ষ আদালত স্থগিতাদেশ দিয়েছে।

সোমবার শীর্ষ আদালত আবেদনকারী রাজীব এবং দিল্লি সরকারকে মামলা খারিজের আবেদন সম্পর্কে মত জানানোর নির্দেশ দিয়ে নোটিসও পাঠিয়েছে। কেজরীওয়াল এবং অতিশীর অভিযোগ ছিল, কেন্দ্রীয় সরকারের ক্ষমতা কাজে লাগিয়ে দিল্লির ভোটার তালিকা থেকে প্রায় ৩০ লক্ষ নাম বাদ দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে বিশেষ ভাবে সংখ্যালঘু সম্প্রদায়কে নিশানা করা হচ্ছে বলে অভিযোগ করেছিলেন তাঁরা।

ওই মন্তব্যের প্রতিবাদে তাঁদের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন বিজেপি নেতা রাজীব। নিম্ন আদালত অভিযোগের ভিত্তিতে শুনানির সিদ্ধান্ত নিলে তাকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরী এবং অতিশী। তাঁদের আবেদন ছিল, ভারতীয় সংবিধানের ১৯(১-এ) অনুচ্ছেদ অনুযায়ী মতপ্রকাশের স্বাধীনতার উপর হস্তক্ষেপ করা যায় না। গত ২ সেপ্টেম্বর দিল্লি হাই কোর্ট কেজরী-অতিশীর আবেদন খারিজ করে নিম্ন আদালতে শুনানি চালিয়ে যাওয়ার ছাড়পত্র দিয়েছিল। কিন্তু দুই আপ নেতার আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির আবেদনে সাড়া দিয়ে সোমবার শুনানিতে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE