Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Karnataka Landslide Alert

কর্নাটকের পাঁচ জেলায় প্রবল বৃষ্টি, ওয়েনাড়কাণ্ডের পুনরাবৃত্তি এড়াতে জারি হল ভূমিধস সতর্কতা

সূত্রের খবর, ভূমিধসের কোনও আগাম সতর্কবার্তা না থাকার কারণেই ওয়েনাড়ে বিপুল সংখ্যক প্রাণহানি ঘটেছে। কর্নাটকে তার পুনরাবৃত্তি এড়াতে সক্রিয় হয়েছে আইএমডি।

ভদ্রা নদী উপচে জলের তলায় চিকমাগালুর।

ভদ্রা নদী উপচে জলের তলায় চিকমাগালুর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ২২:৩৭
Share: Save:

পড়শি রাজ্য কেরলের ওয়েনাড়ের মতো ভয়াবহ ভূমিধসের শিকার হতে পারে কর্নাটক। সে রাজ্যের ৩১টি মহকুমায় মঙ্গলবার জারি করা হয়েছে ভূমিধসজনিত সতর্কতা।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর (আইএমডি)-এর তরফে মঙ্গলবার কর্নাটকের পাঁচ জেলায় অতি ভারী বৃষ্টিপাতের ‘লাল সতর্কতা’ জারি করা হয়েছে। উদুপি, চিকমাগালুর, শিমোগা, দক্ষিণ কন্নড় এবং কোডাগু রয়েছে এই তালিকায়। এরই পাশাপাশি উত্তর কন্নড় এবং হাসন জেলায় ‘কমলা সতর্কতা’ এবং বেলগাভীতে ‘হলুদ সতর্কতা’ জারি হয়েছে।

অতি ভারী বৃষ্টির কারণে ওই জেলাগুলির পাহাড়ি অঞ্চলের ৩১টি মহকুমায় ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে। সূত্রের খবর, ভূমিধসের কোনও আগাম সতর্কবার্তা না থাকার কারণেই ওয়েনাড়ে বিপুল সংখ্যক প্রাণহানি ঘটেছে। কর্নাটকে তার পুনরাবৃত্তি এড়াতে সক্রিয় হয়েছে আইএমডি। প্রসঙ্গত, উপকূলীয় কর্নাটকে ভারী বৃষ্টিপাতের কারণে ইতিমধ্যেই বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। দক্ষিণ কন্নড় জেলায় বহু ঘরবাড়ি জলমগ্ন হয়েছে। নেত্রাবতী নদী বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে। ‘জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী’ (ন্যাশনাল ডিজ়াস্টার রেসপন্স ফোর্স বা এনডিআরএফ) এবং দমকল বিভাগের কর্মীদের ইতিমধ্যেই বিভিন্ন উদ্ধারের কাজে মোতায়েন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Wayanad Kerala landslide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE