Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Rahul Gandhi

‘স্বর্ণিম ভারত’ গড়তে খোলা চিঠি রাহুলের

রাহুলের দাবি, দেশের বহুত্ববাদ এখন বিপদের মুখে। বিভাজনকারী শক্তি দেশের বৈচিত্র্যকে নষ্ট করে মানুষকে একে অপরের বিরুদ্ধে লড়িয়ে দিতে চাইছে।

রাহুল গান্ধী।

রাহুল গান্ধী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ০৬:৫৪
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০৪৭-এর মধ্যে ‘উন্নত ভারত’-এর স্বপ্ন দেখাচ্ছেন। রাহুল গান্ধী এ বার দেশের প্রতিটি মানুষকে চিঠি লিখে ‘স্বর্ণিম ভারত’ গড়ে তোলার জন্য কংগ্রেসের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছেন।

প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার ‘ভারত জোড়ো যাত্রা’র অভিজ্ঞতা থেকে লেখা রাহুলের এই চিঠি প্রতিটি ঘরে ঘরে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে কংগ্রেস।

রাহুলের দাবি, দেশের বহুত্ববাদ এখন বিপদের মুখে। বিভাজনকারী শক্তি দেশের বৈচিত্র্যকে নষ্ট করে মানুষকে একে অপরের বিরুদ্ধে লড়িয়ে দিতে চাইছে। কিন্তু মানুষ এই ঘৃণাকে প্রত্যাখ্যান করবেন। বিজেপির বিভাজনের নীতির বিরুদ্ধে ‘স্বর্ণিম ভারত’ গড়ার ডাক দিয়ে রাহুল বলেছেন, এই ভারতে সকলের স্বপ্নপূরণের সমান সুযোগ থাকবে।

৩০ জানুয়ারি শ্রীনগরে ‘ভারত জোড়ো যাত্রা’ শেষ হচ্ছে। কংগ্রেসের পরিকল্পনা, এর পরে ২৬ জানুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত গোটা দেশে ‘হাত সে হাত জোড়ো’ অভিযান হবে। তারই অঙ্গ হিসেবে রাহুলের চিঠি ইংরেজি, হিন্দি-সহ আঞ্চলিক ভাষায় ঘরে ঘরে ছড়িয়ে দেওয়া হবে। চিঠিতে রাহুল বলেছেন, অর্থনীতিতে সঙ্কট ঘনাচ্ছে। কন্যাকুমারী থেকে কাশ্মীর যাত্রায় তিনি বিপুল ভালবাসা পেয়েছেন বলে জানিয়ে রাহুল একে তাঁর তপস্যা বলেও উল্লেখ করেছেন।

কংগ্রেসর অভিযোগ, দিল্লিতে ‘ভারত জোড়ো যাত্রা’ ঢোকার সময় তাতে বাধা তৈরি করতে স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া চিঠি লিখে কোভিডের বিপদের কথা বলেছিলেন। যাত্রা বন্ধ করতে রাহুলকে চিঠিও লিখেছিলেন। তার পরে ২৩ দিন কেটে গেলেও কেন্দ্রীয় সরকার কোভিড সংক্রান্ত কোনও বিধিনিষেধ জারি করেনি। ওই চিঠি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE