Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Rahul Gandhi

জুতো সেলাই ‘শিখেছিলেন’, উত্তরপ্রদেশের সেই চর্মকারকে নতুন সেলাই মেশিন কিনে দিলেন রাহুল গান্ধী

২৬ জুলাই উত্তরপ্রদেশের সুলতানপুরের এক চর্মকারের দোকানে গিয়েছিলেন রাহুল গান্ধী। বেশ কিছু ক্ষণ সময় কাটান সেখানে। শনিবার তাঁর বাড়িতে পৌঁছে গিয়েছে নতুন যন্ত্র।

(বাঁ দিকে) চর্মকারের বাড়িতে রাহুল গান্ধী। শনিবার সেখানেই পাঠানো হয়েছে নতুন সেলাই মেশিন (ডান দিকে)।

(বাঁ দিকে) চর্মকারের বাড়িতে রাহুল গান্ধী। শনিবার সেখানেই পাঠানো হয়েছে নতুন সেলাই মেশিন (ডান দিকে)। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১১:২৮
Share: Save:

আদালত থেকে ফেরার পথে তাঁর দোকানে দাঁড়িয়েছিলেন রাহুল গান্ধী। কী ভাবে জুতো সেলাই করা হয়, তাঁর কাছ থেকে দেখে শিখেওছিলেন। এ বার সেই চর্মকারের কাছে পৌঁছে গেল উপহার। লোকসভার বিরোধী দলনেতা তথা রায়বরেলীর সাংসদ রাহুল নতুন একটি সেলাই মেশিন কিনে পাঠালেন সেই চর্মকারের কাছে।

গত ২৬ জুলাই উত্তরপ্রদেশের সুলতানপুরের আদালতে একটি মামলায় হাজিরা দিতে গিয়েছিলেন রাহুল। সেখান থেকে ফেরার পথে এক চর্মকারের দোকানের সামনে দাঁড়িয়ে যায় তাঁর গাড়ি। প্রায় আধ ঘণ্টা সেখানেই ছিলেন রাহুল। সময় কাটিয়েছেন ওই চর্মকারের সঙ্গে। পরে ওই চর্মকার সংবাদমাধ্যমে জানান, তিনি রাহুলকে নিজের সমস্যা এবং আর্থিক অনটনের কথা জানিয়েছেন। কী ভাবে তিনি জুতো সেলাই করেন, তা-ও দেখিয়েছেন। তার পরেই শনিবার তাঁর দোকানে পৌঁছে গিয়েছে রাহুলের উপহার।

কংগ্রেসের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল থেকে ওই নতুন সেলাই মেশিনটির ছবি পোস্ট করা হয়েছে। লেখা হয়েছে, ‘‘জনগণের নেতা রাহুল গান্ধী সুলতানপুরে চর্মকারের সঙ্গে দেখা করেছিলেন এবং তাঁর সঙ্গে কথা বলে তাঁর অভাবের কথা শুনেছিলেন। জুতো সেলাইয়ের একটি মেশিন ওই চর্মকারের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। ওঁর কাজের সুবিধা হবে এতে।’’

রাহুলের সঙ্গে সাক্ষাতের পর সংবাদ সংস্থা এএনআইকে ওই চর্মকার বলেছিলেন, ‘‘আমি গত ৪০ বছর ধরে এখানে জুতো সেলাইয়ের কাজ করছি। রাহুল গান্ধী এসে আমার এবং আমার পরিবারের সঙ্গে দেখা করেন। আমার কাজ নিয়ে ওঁর সঙ্গে কথা হয়েছে। উনি আমার সঙ্গেই একটি চপ্পল সেলাই করেছেন এবং একটি জুতো মেরামত করেছেন। আমি ওঁকে জানিয়েছি, আমার আর্থিক অবস্থা ভাল নয়। আমার সাহায্য প্রয়োজন। কী ভাবে জুতো সেলাই করতে হয়, তা-ও ওঁকে আমি দেখিয়ে দিয়েছি।’’ সেই চর্মকারের বাড়িতেই এ বার পৌঁছে গেল সেলাইয়ের যন্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Shoe Stitching Machine Uttar Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE