Advertisement
০৩ জুলাই ২০২৪
Agniveer Controversy in Lok Sabha

ব্যবহার করে ছুড়ে ফেলা হয় অগ্নিবীরদের! সংসদে রাহুলের অভিযোগ, পাল্টা যুক্তি দিলেন মন্ত্রী রাজনাথ

২০২২ সালে ‘অগ্নিপথ’ প্রকল্প চালু করেছিল কেন্দ্রের দ্বিতীয় মোদী সরকার। ওই প্রকল্পে সেনাবাহিনীতে যোগ দেওয়ার সুযোগ দেওয়া হয় সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সি তরুণদের।

লোকসভায় রাহুল গান্ধীর (বাঁ দিকে)  সঙ্গে মতবিরোধ হয় রাজনাথ সিংহের।

লোকসভায় রাহুল গান্ধীর (বাঁ দিকে) সঙ্গে মতবিরোধ হয় রাজনাথ সিংহের। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৯:৪০
Share: Save:

দেশের তরুণদের সেনাবাহিনীতে নিয়োগ করা হচ্ছে। আর তার পরে প্রয়োজন মিটে গেলে ছুড়ে ফেলে দেওয়া হচ্ছে। এই ভাষাতেই কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করলেন বিরোধী দলনেতা রাহুল গান্ধী। সোমবার লোকসভায় তিনি বলেন, ‘‘অগ্নিপথ প্রকল্পে অগ্নিবীরেরা হয়ে গিয়েছেন ‘ইউজ় অ্যান্ড থ্রো’ (কাজ ফুরোলে পাজি) শ্রমিক। সীমান্তে মাইন বিস্ফোরণে তাঁদের মৃত্যু হলে তাঁদের শহিদ বলা হয় না। বলা হয় ‘অগ্নিবীর’। ফলে তাঁরা দেশের জন্য প্রাণ দিয়েও মর্যাদা পান না। তাঁদের পরিবার পেনশন পায় না। ক্ষতিপূরণ পায় না।’’ যদিও রাহুলের ওই বক্তব্যকে ‘সর্বৈব অসত্য’ বলে মন্তব্য করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

২০২২ সালে ‘অগ্নিপথ’ প্রকল্প চালু করেছিল কেন্দ্রের দ্বিতীয় মোদী সরকার। ওই প্রকল্পে সেনাবাহিনীতে যোগ দেওয়ার সুযোগ দেওয়া হয় সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সি তরুণদের জন্য। যাঁরা চার বছরের জন্য সেনাবাহিনীতে কাজ করবেন। তাঁদেরই নাম দেওয়া হয় ‘অগ্নিবীর’। মেয়াদ শেষে এঁদের মধ্যে ২৫ শতাংশকে আরও ১৫ বছরের জন্য বাহিনীতে কাজ করার সুযোগ দেওয়া হতে পারে। তা না হলে দেওয়া হতে পারে এককালীন অর্থ। ওই জওয়ানদের জন্য কোনও রকম পেনশনের সুবিধা দেয় না কেন্দ্র। এ ছাড়া সেনাবাহিনীর কর্মীদের যা যা সরকারি সুযোগসুবিধা বরাদ্দ থাকে, তা-ও থাকে না ‘অগ্নিবীর’দের জন্য।

সোমবার রাহুল সংসদে বলেন, ‘‘আপনারা সেনা জওয়ানদের মধ্যে বিভেদ তৈরি করছেন। আর নিজেদের দেশভক্ত বলে দাবি করছেন। একজন অগ্নিবীরকে জওয়ান বলতে পারছেন না। আর নিজেদের দেশপ্রেমী বলে বেড়াচ্ছেন।’’

রাহুল যখন লোকসভায় এ কথা বলছেন, তখনই তাঁর তীব্র বিরোধিতা করেন রাজনাথ। রাহুলের কথা প্রায় থামিয়েই তিনি বলেন, ‘‘উনি অসত্যভাষণ করছেন। উনি ভুল বলে সংসদকে বিপথে চালিত করছেন। যে সমস্ত অগ্নিবীর যুদ্ধে আত্মবলিদান করেন, তাঁদের পরিবারকে ১ কোটি টাকার আর্থিক সাহায্য দেওয়া হয়।’’ শুনে রাহুল পাল্টা বলেন, ‘‘কিচ্ছু ভুল বলছি না স্যর। কিচ্ছু ভুল নয়!’’

সোমবার লোকসভার পাশাপাশি রাজ্যসভাতেও বিতর্ক হয় ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে। ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে নরেন্দ্র মোদী সরকারকে নিশানা করেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। চুক্তিভিত্তিক ‘অগ্নিবীর’ নিয়োগের বন্দোবস্ত বাতিল করে সেনায় স্থায়ী নিয়োগের দাবিতে সরব হন তিনি। উল্লেখ্য, লোকসভা ভোটের প্রচারে কংগ্রেস নেতা রাহুল প্রতিশ্রুতি দিয়েছিলেন, ‘ইন্ডিয়া’ ক্ষমতায় এলে বাতিল করা হবে ‘অগ্নিপথ’ প্রকল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Session 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE