Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Unrest in Shimla

‘বেআইনি ধর্মস্থান’ ভাঙার দাবিতে আন্দোলন ঘিরে হিমাচলে অশান্তি, লাঠি, জলকামানে উত্তাল শিমলা

বুধবার দুপুরে আন্দোলনকারীরা শিমলার ধাল্লি এলাকায় জমায়েত করেন। এর পর তাঁরা মিছিল করে শহরের সঞ্ঝৌলি এলাকার দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়।

আন্দোলন ঘিরে উত্তাল শিমলা।

আন্দোলন ঘিরে উত্তাল শিমলা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২০
Share: Save:

কংগ্রেস সরকারের প্রশ্রয়ে একটি বিশেষ ধর্মীয় জনগোষ্ঠী রাজধানী শিমলা-সহ হিমাচল প্রদেশের বিভিন্ন এলাকায় বেআইনি ভাবে ধর্মস্থান নির্মাণ করছে বলে অভিযোগ। সেগুলি ভাঙার দাবিতে কয়েকটি ধর্মীয় ও স্থানীয় নাগরিক সংগঠনের আন্দোলন ঘিরে বুধবার অশান্তি ছড়াল শিমলায়।

বুধবার দুপুরে আন্দোলনকারীরা শিমলার ধাল্লি এলাকায় জমায়েত করেন। এর পর তাঁরা মিছিল করে সঞ্ঝৌলি এলাকার দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। এর পরেই শুরু হয় সংঘর্ষ। বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিশের লাঠি এবং জলকামানে বেশ কয়েক জন আহত হয়েছেন। বিক্ষোভকারীদের দাবি, সঞ্ঝৌলি এলাকায় বেআইনি ভাবে একটি ধর্মস্থান নির্মাণ করা হয়েছে। সেটি ভেঙে ফেলার দাবি তুলেছেন তাঁরা।

পুলিশ জানিয়েছে, অশান্তি ঠেকাতে সঞ্ঝৌলিতে যাতায়াতের উপর বিধিনিষেধ জারি করা হয়েছিল। রাস্তা ঘিরে ব্যারিকেড বসানো হয়। আন্দোলনকারীরা ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করলে সংঘর্ষ বাধে। হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখুর মিডিয়া উপদেষ্টা ঘটনার জন্য দুষেছেন সে রাজ্যের বিরোধী দল বিজেপিকে। তিনি বলেন, ‘‘বিজেপি পরিকল্পিত ভাবে সাম্প্রদায়িক বিভাজন তৈরি করতে চাইছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে চাইছে। যাঁরা বিক্ষোভে অংশ নিয়েছে তাঁদের ২০-২৫ জনকে ব্যক্তিগত ভাবে আমি চিনি। বিভিন্ন স্তরের ভোটে তাঁরা বিজেপির টিকিটে লড়েওছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE