Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Passport Seva Portal

করা যাবে না অনলাইন আবেদন, পাঁচ দিন বন্ধ থাকবে পাসপোর্ট সেবা পোর্টাল

সব ঠিকঠাক থাকলে আগামী ২ সেপ্টেম্বর ফের খুলতে চলেছে পোর্টাল। তবে এই পাঁচ দিনের জন্য যাতে সাধারণ মানুষকে অসুবিধায় না পড়তে হয়, সে দিকেও বিশেষ নজর রাখছে কেন্দ্রীয় সরকার।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১১:৪৩
Share: Save:

বৃহস্পতিবার রাত ৮টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকবে পাসপোর্ট সেবা পোর্টাল। বৃহস্পতিবার সকালে এমনটাই জানাল বিদেশ মন্ত্রক। জানানো হয়েছে, প্রযুক্তিগত রক্ষণাবেক্ষণের জন্য সাময়িক ভাবে বন্ধ রাখা হচ্ছে পোর্টালটি। এই সময়ের মধ্যে কেউ পোর্টালটির মাধ্যমে কোনও রকম অস্থায়ী আবেদন কিংবা অ্যাপয়েন্টমেন্ট বুকিং করতে পারবেন না।

সব ঠিকঠাক থাকলে আগামী ২ সেপ্টেম্বর ফের খুলতে চলেছে পোর্টাল। তবে এই পাঁচ দিনের জন্য যাতে সাধারণ মানুষকে অসুবিধায় না পড়তে হয়, সে দিকেও বিশেষ নজর রাখছে কেন্দ্রীয় সরকার। ৩০ অগস্টের আগে থেকেই যে সব আবেদন জমা পড়েছিল, সেগুলির জন্য শীঘ্রই নতুন সময়সূচি জানাবে বিদেশ মন্ত্রক।

কেবল সাধারণ মানুষই নয়, ওই পাঁচ দিন পোর্টালে পরিষেবা পাবে না বিদেশ মন্ত্রক, আঞ্চলিক পাসপোর্ট অফিস, ইমিগ্রেশন ব্যুরো, ইন্ডিয়া সিকিউরিটি প্রেস, ডাক বিভাগ এবং পুলিশও। বিদেশ মন্ত্রক জানাচ্ছে, উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। সাধারণ মানুষের পরিষেবার সঙ্গে সম্পর্কযুক্ত প্রতিটি বিষয়ই নির্দিষ্ট সময় অন্তর রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়। এটিও সে রকমই একটি ঘটনা। বরং এ জন্য কোনও সমস্যাতেও পড়তে হবে না পরিষেবা ব্যবহারকারীদের। বিদেশ মন্ত্রক আশ্বাস দিয়েছে, এই পাঁচ দিন পূর্বনির্ধারিত অ্যাপয়েন্টমেন্টগুলির নতুন সময়সূচি জানিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, পাসপোর্ট সেবা পোর্টাল বন্ধ থাকলে সমস্যার মুখে পড়বেন অনেকেই। নতুন পাসপোর্টের আবেদন করা কিংবা পাসপোর্ট পুনর্নবীকরণের জন্য রোজ পোর্টালটি ব্যবহার করেন বহু মানুষ। অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বুকিংয়ের পর নির্ধারিত দিনে নিকটবর্তী পাসপোর্ট অফিসে পৌঁছতে হয় যাবতীয় গুরুত্বপূর্ণ নথি-সহ। সে সব নথি যাচাইয়ের পরেই পাসপোর্ট হাতে পান আবেদনকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE