Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার লালকেল্লায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার লালকেল্লায়। ছবি: এক্স (সাবেক টুইটার)

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৩:৫৮
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১১:৪২ key status

মোদী পরলেন রাজস্থানি পাগড়ি

প্রধানমন্ত্রী মোদী কী রঙের পাগড়ি পরে লালকেল্লা থেকে ভাষণ দেবেন, তা  নিয়ে প্রতি বছরই কৌতূহল থাকে। এ বারের স্বাধীনতা দিবসে কমলা-সবুজ রঙের রাজস্থানি পাগড়ি পরে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী

timer শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১১:২১ key status

‘এক দেশ এক ভোটের’ পক্ষে সওয়াল মোদীর

লালকেল্লার ভাষণে ‘এক দেশ এক ভোটের’ পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, “ঘন ঘন নির্বাচন দেশের উন্নতিতে বাধা তৈরি করছে।”

Advertisement
timer শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১১:১৪ key status

অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে সওয়াল মোদীর

দেশের বর্তমান দেওয়ানি বিধিকে ‘সাম্প্রদায়িক’ বলে অভিহিত করে সেটির পরিবর্তে ‘ধর্মনিরপেক্ষ’ অভিন্ন দেওয়ানি বিধি (ইউসিসি) আনার সপক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী মোদী।

timer শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ০৯:২৪ key status

২০৩৬ সালে অলিম্পক্সের আসর ভারতে?

ভারতের অলিম্পিক্স আয়োজন করা উচিত বলে লালকেল্লা থেকে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, “আমরা তার জন্য প্রস্তুতি নিচ্ছি।” প্যারিস অলিম্পিক্সে অংশ নেওয়া সব অ্যাথলিটকে অভিনন্দনও জানান তিনি।

timer শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ০৯:২১ key status

বাংলাদেশ নিয়ে মোদী

বাংলাদেশে হিন্দু এবং সংখ্যালঘুদের উপর অত্যাচারের ঘটনাতেও উদ্বেগপ্রকাশ করলেন নরেন্দ্র মোদী। একই সঙ্গে বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশাপ্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আমাদের আশা বাংলাদেশের পরিস্থিতি খুব শীঘ্রই স্বাভাবিক হবে। ভারতীয়েরা চাইছেন, সে দেশে হিন্দু এবং সংখ্যালঘুদের সুরক্ষার দিকটি নিশ্চিত করা হোক।”

timer শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ০৯:১৫ key status

দেশে মা-বোনেদের উপর অত্যাচারে উদ্বিগ্ন মোদী

দেশে ‘মা-বোনেদের’ উপর অত্যাচার নিয়ে উদ্বেগপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার, স্বাধীনতা দিবসের সকালে লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণে মোদী বলেন, “দেশের বিভিন্ন ক্ষেত্রে মেয়েরা নেতৃত্ব দিচ্ছেন।কিন্তু কিছু উদ্বেগের বিষয়ও রয়েছে। আমি আজ লালকেল্লা থেকে আমার যন্ত্রণার কথা বলতে চাই। তার পরেই তিনি বলেন, “মহিলাদের উপর অত্যাচার নিয়ে আমাদের গুরুত্বের সঙ্গে ভাবনাচিন্তা করা উচিত। এগুলির বিরুদ্ধে গোটা দেশ ক্ষোভ জানাচ্ছে। আমি ক্ষোভের বিষয়টি বুঝতে পারছি। এই দেশ, সমাজ এবং রাজ্য সরকারগুলির গুরুত্বের সঙ্গে বিষয়টি দেখা উচিত।” কোনও নির্দিষ্ট ঘটনার কথা উল্লেখ না করলেও মনে করা হচ্ছে, আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনা এবং তার বিরুদ্ধে নাগরিক সমাজের প্রতিবাদের দিকে ইঙ্গিত করতে চেয়েছেন প্রধানমন্ত্রী। মোদী তাঁর ভাষণে আরও বলেন, “যাঁরা মহিলাদের বিরুদ্ধে অপরাধ সংঘটিত করছেন, তাঁদের দ্রুত এবং কঠোর শাস্তি দেওয়া প্রয়োজন। এতে সমাজে আস্থা ফিরবে।”

Advertisement
timer শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ০৮:৩৩ key status

বড় সংস্কারে দায়বদ্ধ সরকার: মোদী

বড় সংস্কারে দায়বদ্ধ সরকার। লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, “সাময়িক হাততালি কুড়োনোর জন্য কিংবা কোনও বাধ্যবাধকতার কারণে নয়, দেশকে শক্তিশালী করার লক্ষ্যে আমরা সংস্কারের কাজে দায়বদ্ধ।”

timer শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ০৮:২৫ key status

লালকেল্লায় একাদশতম ভাষণ প্রধানমন্ত্রী মোদীর

লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী হিসাবে এই নিয়ে টানা ১১ বার স্বাধীনতা দিবসের দিন লালকেল্লা থেকে ভাষণ দিলেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE