Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Mukhtar Abbas Naqvi

Mukhtar Abbas Naqvi: কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা মুখতার আব্বাস নকভির, এ বার কি উপরাষ্ট্রপতির দৌড়ে

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের মন্ত্রী নকভি বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁর ইস্তফাপত্র তুলে দেন। ইস্তফা দিয়েছেন আরসিপি সিংহ-ও।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ১৭:৪৯
Share: Save:

কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন মুখতার আব্বাস নকভি। বৃহস্পতিবারই তাঁর রাজ্যসভার মেয়াদ শেষ হচ্ছে। নতুন করে তাঁকে রাজ্যসভায় মনোনয়ন দেয়নি বিজেপি। সূত্রের খবর, তিনি উপরাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থী হতে পারেন। মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন আরসিপি সিংহ-ও।

বুধবার সকালেই নকভি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি সভাপতি জেপি নড্ডার সঙ্গে সাক্ষাৎ করেন। তখনই প্রধানমন্ত্রীর হাতে নিজের ইস্তফাপত্র তুলে দেন তিনি। তিনি ছিলেন সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্বে।

উপরাষ্ট্রপতি বেঙ্গাইয়া নায়ডুর মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ অগস্ট। এর পর দেশের দ্বিতীয় সর্বোচ্চ সাংবিধানিক পদে কে বসবেন তা নিয়ে জল্পনা চলছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের একটি অংশের দাবি, নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে কোণঠাসা বিজেপি নকভির মতো সংখ্যালঘু মুখকে উপরাষ্ট্রপতি পদে তুলে ধরতে পারে।

উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৯ জুলাই। আগামী ৬ অগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচন। কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নাজমা হেপতুল্লা এবং পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ-ও উপরাষ্ট্রপতি হওয়ার দৌড়ে আছেন। রাষ্ট্রপতি পদের জন্য দ্রৌপদী মুর্মুর নাম প্রস্তাব করেছে বিজেপি। গেরুয়া শিবিরের যা আসন সংখ্যা তাতে রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি— দুই পদেই নিজেদের প্রার্থীকে জেতাতে সক্ষম বিজেপি।

প্রসঙ্গত, রাজনাথ সিংহ ছাড়া মুখতার আব্বাস নকভিই দেশের প্রথম এনডিএ সরকারে ছিলেন। অটলবিহারী বাজপেয়ী মন্ত্রিসভারও সদস্য ছিলেন তিনি।

অন্য বিষয়গুলি:

Mukhtar Abbas Naqvi Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE