Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Amit Shah

উপরাজ্যপালের ক্ষমতা কেন্দ্র বাড়াল কাশ্মীরে

জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইন সংশোধন করা হয়েছে বলে দাবি করেছিল কয়েকটি শিবির। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের দাবি, তা সংশোধন করা হয়নি।

amit shah

অমিত শাহ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শ্রীনগর ও নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ০৮:১০
Share: Save:

জম্মু-কাশ্মীরে নয়া বিধি কার্যকর করে সেখানকার উপরাজ্যপালের ক্ষমতা বাড়াল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বিরোধীদের প্রশ্ন, তবে কি জম্মু-কাশ্মীরের ফের রাজ্যের মর্যাদা পাওয়ার সম্ভাবনা দূর অস্ত।

কেন্দ্র বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১২ জুলাই থেকে নতুন বিধিগুলি কার্যকর হবে। নতুন বিধি অনুযায়ী, পুলিশ, আইনশৃঙ্খলা, দুর্নীতি দমন বুরো, সর্বভারতীয় সার্ভিসের যে সব বিষয়ে আগে অর্থ দফতরের সম্মতি প্রয়োজন সেগুলি অনুমোদনের জন্য উপরাজ্যপালের কাছে পাঠাতে হবে। অ্যাডভোকেট জেনারেল ও অন্য সরকারি কৌঁসুলিদের নিয়োগের প্রস্তাব পাঠাতে হবে উপরাজ্যপালের কাছে। কোনও ক্ষেত্রে মামলা চালানোর জন্য প্রয়োজনীয় সরকারি অনুমোদন বা উচ্চ আদালতে আপিলের প্রস্তাবও পেশ হবে উপরাজ্যপালের কাছে। জেল, ডিরেক্টরেট অব প্রসিকিউশন ও ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরির বিষয়ও পাঠাতে হবে উপরাজ্যপালের কাছে। সর্বভারতীয় সার্ভিসের আমলাদের নিয়োগ ও বদলির প্রস্তাবও অনুমোদন করবেন উপরাজ্যপাল।

জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইন সংশোধন করা হয়েছে বলে দাবি করেছিল কয়েকটি শিবির। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের দাবি, তা সংশোধন করা হয়নি। এই বিজ্ঞপ্তিতে ওই আইনে থাকা ক্ষমতার ভারসাম্যেরও পরিবর্তন হয়নি। প্রসঙ্গত, ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোট করাতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Jammu and Kashmir BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE