Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gurpatwant Singh Pannun

খলিস্তানি জঙ্গি পন্নুনের সংগঠন এসএফজে আরও পাঁচ বছরের জন্য নিষিদ্ধ, ঘোষণা শাহের মন্ত্রকের

২০১৯ সালের ১০ জুলাই খলিস্তানপন্থী সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-কে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছিল কেন্দ্র। সেই মেয়াদ শেষের ঠিক আগেই তা আরও ৫ বছরের জন্য বাড়ানো হল।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৮:৩৯
Share: Save:

খলিস্তানপন্থী সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-এর উপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও পাঁচ বছর বাড়াল নরেন্দ্র মোদী সরকার। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে। এসএফজে –র প্রধান, খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিংহ পন্নুনকে সম্প্রতি খুনের ষড়যন্ত্রের অভিযোগ উঠেছিল ভারতের বিরুদ্ধে।

আমেরিকা, কানাডা, ব্রিটেন-সহ কয়েকটি দেশে সক্রিয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন এসএফজে চায় পঞ্জাবের মধ্যে ‘স্বাধীন এবং সার্বভৌম’ রাষ্ট্র গড়তে। ২০১৯ সালের ১০ জুলাই এসএফজে-কে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছিল কেন্দ্র। জানিয়েছিল, ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি এই সংগঠন। সেই মেয়াদ শেষের ঠিক আগেই মঙ্গলবার আরও পুরো পাঁচ বছরের জন্য তা বাড়ানো হল।

২০২০ সালে সংগঠনের নেতা পন্নুনকে জঙ্গি ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তাঁর বিরুদ্ধে ইন্টারপোলকে ‘রেড কর্নার নোটিস’ জারি করার অনুরোধও জানানো হয়েছিল। কিন্তু তার পরেও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকারের মদতে সে দেশে বসে পন্নুন ধারাবাহিক ভাবে ভারত বিদ্বেষী প্রচার চালাচ্ছেন বলে অভিযোগ এনআইএ-র।

ঞ্জাবে পান্নুনের বিরুদ্ধে প্রায় দু’ডজন ফৌজদারি মামলা রয়েছে। তার মধ্যে তিনটি দেশদ্রোহিতার। এসএফজের বিরুদ্ধে কানাডার পাশাপাশি, আমেরিকা এবং ব্রিটেনে ভারতীয় দূতাবাসে হামলার অভিযোগ রয়েছে। এপ্রিলে আমেরিকার প্রথম সারির দৈনিক ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয়, আমেরিকার মাটিতে খলিস্তানি জঙ্গিনেতা (পোস্ট অবশ্য তাকে মোদী সরকার বিরোধী হিসেবে বর্ণনা করেছে) পন্নুনকে হত্যার চেষ্টা করেছিল ভারতের গুপ্তচর সংস্থা ‘র’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE