Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
India-Maldives Relation

মলদ্বীপে পর্যটক ফেরাতে মন্ত্রীকে ভারতে পাঠাচ্ছেন মহম্মদ মুইজ্জু! তিন শহরে হবে পর্যটনের রোড-শো

চলতি বছরের প্রথম চার মাসের মধ্যেই মলদ্বীপে ঘুরতে যাওয়া ভারতীয় পর্যটকের সংখ্যা ৪২ শতাংশ কমে গিয়েছে। দেশটি পর্যটনকেন্দ্রিক হওয়ায় টনক নড়েছে সরকারের। ভারতের পর্যটক ফেরাতে উদ্যোগী হয়েছে মলদ্বীপ।

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৭:৩৮
Share: Save:

মলদ্বীপের পর্যটনমন্ত্রী ইব্রাহিম ফয়সল ভারতে আসছেন। সোমবার থেকেই শুরু হচ্ছে তাঁর ভারত সফর। দেশে বেশ কিছু দিন থাকবেন তিনি। ভারতের যে সকল পর্যটক মলদ্বীপের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন, তাঁদের আবার সে দেশে ফেরাতে চান মহম্মদ মুইজ্জু। সেই কারণেই মন্ত্রীকে ভারত সফরে পাঠাচ্ছেন তিনি। এই সফরের অন্যতম লক্ষ্য হল ভারতের পর্যটকদের মলদ্বীপে ঘুরতে যেতে উৎসাহিত করা।

ভারতের পর্যটকদের ফেরাতে মলদ্বীপের এই প্রকল্পের নাম ‘ওয়েলকাম ইন্ডিয়া’। ভারতের পর্যটকদের ছুটি কাটানোর অন্যতম প্রধান জায়গা ছিল মলদ্বীপ। এই প্রকল্পের মাধ্যমে সেই জায়গা আবার ফিরিয়ে আনতে উদ্যোগী মুইজ্জু সরকার। তাঁর মন্ত্রী ভারতের তিনটি বড় শহরে রোড-শো করবেন। তার মাধ্যমেই মলদ্বীপের পর্যটনের প্রচার করবেন।

মঙ্গলবার ৩০ জুলাই ভারতের রাজধানী নয়াদিল্লিতে রোড-শো করবেন মলদ্বীপের পর্যটনমন্ত্রী। এর পর ১ অগস্ট বৃহস্পতিবার মুম্বইতে থাকবেন তিনি। সেখানেও একই রকম ভাবে রোড-শো করবেন। সবশেষে মলদ্বীপের মন্ত্রী যাবেন বেঙ্গালুরুতে। আগামী ৩ অগস্ট শনিবার ওই শহরে তাঁর রোড-শো হবে।

এর আগে গত মে মাসে মলদ্বীপের পর্যটনমন্ত্রী ভারতের পর্যটকদের কাছে মলদ্বীপে ঘুরতে যাওয়ার আর্জি জানিয়েছিলেন। পর্যটকদের উদ্দেশে তিনি লিখেছিলেন, ‘‘দয়া করে মলদ্বীপে ঘুরতে আসুন। আমাদের দেশ পর্যটনের উপর খুব নির্ভরশীল।’’

চলতি বছরের প্রথম চার মাসে মলদ্বীপে ভারতীয় পর্যটকদের সংখ্যা এক ধাক্কায় ৪২ শতাংশ কমে গিয়েছে। অথচ, ২০২৩ সালেই মলদ্বীপে ঘুরতে যাওয়া বিদেশি পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি ছিলেন ভারতীয়েরা। দ্বিতীয় স্থানে ছিল চিন। পরিসংখ্যান বলছে, ২০২৩ সালের জানুয়ারি থেকে এপ্রিল মাসের মধ্যে ভারত থেকে ৭৩ হাজারের বেশি মানুষ মলদ্বীপে ঘুরতে গিয়েছিলেন। ২০২৪ সালে ওই সময়ের মধ্যে মলদ্বীপে ভারতীয় পর্যটকের সংখ্যা মাত্র ৪২ হাজার। পর্যটকদের এই ঘাটতি ভাবিয়ে তুলেছে মুইজ্জু সরকারকেও।

গত নভেম্বরে মলদ্বীপে ক্ষমতায় এসেছেন মুইজ্জু। তিনি চিনপন্থী হিসাবে অধিক পরিচিত। ক্ষমতায় আসার পরেই তিনি চিন সফর সেরে এসেছেন। তার মাঝে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লক্ষদ্বীপ সফরে মলদ্বীপের এক মন্ত্রীর তাঁকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে ভারত-মলদ্বীপ সম্পর্কের অবনতি হয়। সমাজমাধ্যমে ‘বয়কট মলদ্বীপ’ ডাক ওঠে। তখনই ধারাবাহিক ভাবে মলদ্বীপে কমতে শুরু করে ভারতীয় পর্যটকদের সংখ্যা। এমনকি, মলদ্বীপ থেকে ভারতকে সেনাও সরিয়ে নিতে বলেছেন মুইজ্জু। তবে ভারতের পর্যটক ছাড়া মলদ্বীপের পর্যটনের উন্নতি সম্ভব নয়, এ কথা সে দেশের সরকারও বুঝতে পেরেছে। সেই কারণেই পর্যটক ফেরাতে ভারত সফরের আয়োজন করেছেন মলদ্বীপের মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE