Advertisement
০১ জুলাই ২০২৪
Maldives President

মলদ্বীপের প্রেসিডেন্টের উপর ‘কালাজাদু’ প্রয়োগ! গ্রেফতার সে দেশের পরিবেশ মন্ত্রী

পুলিশ জানিয়েছে, গত রবিবার রাজধানী মালে থেকে গ্রেফতার হয়েছেন ফতিমাত শামনাজ় আলি সালিম। তিনি মলদ্বীপের পরিবেশ, জলবায়ু পরিবর্তন, শক্তি মন্ত্রী।

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ২২:১৮
Share: Save:

মলদ্বীপের পরিবেশ মন্ত্রীকে গ্রেফতার করেছে পুলিশ। অভিযোগ, দেশের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর উপর ‘কালা জাদু’ প্রয়োগ করেছেন তিনি।

পুলিশ জানিয়েছে, গত রবিবার রাজধানী মালে থেকে গ্রেফতার হয়েছেন ফতিমাত শামনাজ় আলি সালিম। তিনি মলদ্বীপের পরিবেশ, জলবায়ু পরিবর্তন, শক্তি মন্ত্রী। ফতিমাতের সঙ্গে আরও দুজনকে গ্রেফতার করা হয়েছে। আপাতত তিনি হেফাজতে। তদন্ত চলছে। যদিও মন্ত্রীর গ্রেফতারি নিয়ে বিশদে কিছু জানায়নি পুলিশ। স্থানীয় একটি সংবাদমাধ্যম দাবি করেছে, ‘‘প্রেসিডেন্ট মুইজ্জুর উপর ‘কালা জাদু’ প্রয়োগ করেছিলেন মন্ত্রী।’’ পুলিশ যদিও এই অভিযোগ নিয়েও কোনও মন্তব্য করেনি।

মলদ্বীপে পরিবেশমন্ত্রীর ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। রাষ্ট্রপুঞ্জ হুঁশিয়ারি দিয়েছে, যে ভাবে সমুদ্রে জলস্তর বৃদ্ধি পাচ্ছে, তাতে চলতি শতকের শেষে মলদ্বীপ আর বাসযোগ্য থাকবে না। তাই সে দেশে মানুষকে অনেক বেশি করে সচেতন করছে সরকার। এই আবহে মলদ্বীপের পরিবেশমন্ত্রী গ্রেফতারির পর প্রশ্ন উঠেছে। মুসলিম অধ্যুষিত মলদ্বীপে ‘তন্ত্রসাধনা’, ‘কালাজাদু’ অপরাধ নয়। তবে দোষ প্রমাণিত হলে মুসলিম আইনে ছ’মাস পর্যন্ত জেল হতে পারে।

এমনিতে ছোট এই দ্বীপরাষ্ট্রে ‘কালাজাদু’ প্রয়োগের প্রচলন রয়েছে। ২০২৩ সালে মানাধুতে ৬২ বছরের এক মহিলাকে কুপিয়ে খুন করেন প্রতিবেশী তিন জন। অভিযোগ, ওই মহিলা ‘কালাজাদু’ করতেন। যদিও পুলিশ একটি সংবাদমাধ্যমকে জানিয়েছে, তারা তদন্ত করে মহিলার ‘কালাজাদু’ করার প্রমাণ পায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Muhammed Muizzu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE