Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Maharashtra News

আহমেদনগরের নাম হচ্ছে অহল্যানগর, মহারাষ্ট্রের প্রস্তাবে সায় দিল কেন্দ্র, নামকরণের তাৎপর্য কী?

গত ১৩ মার্চ মহারাষ্ট্রের মন্ত্রিসভায় আহমেদনগরের নাম বদলের প্রস্তাব পাশ হয়েছিল। তার পর সেই প্রস্তাব পাঠানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের কাছে। শুক্রবার কেন্দ্র থেকে সবুজ সঙ্কেত মিলেছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০৯:৪৪
Share: Save:

মহারাষ্ট্রের আহমেদনগর জেলার নাম বদলে যাচ্ছে। রাজ্য সরকারের প্রস্তাবে সায় দিয়েছে কেন্দ্র। আহমেদনগরের নাম বদলে হচ্ছে অহল্যানগর। রাজ্যের মন্ত্রী রাধাকৃষ্ণ বিখে পাতিল শুক্রবার এই খবর জানিয়েছেন।

গত ১৩ মার্চ মহারাষ্ট্রের মন্ত্রিসভায় আহমেদনগরের নাম বদলের প্রস্তাব পাশ হয়েছিল। তার পর সেই প্রস্তাব পাঠানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের কাছে। শুক্রবার কেন্দ্র থেকে সবুজ সঙ্কেত মিলেছে বলে খবর। ফলে এ বার আনুষ্ঠানিক ভাবে ওই জেলার নাম পরিবর্তন করা হচ্ছে।

আহমেদনগরের এই নামকরণের তাৎপর্য কী? কার নামে হচ্ছে নামকরণ?

বস্তুত, অষ্টাদশ শতকে ইনদওরের মরাঠা শাসক ছিলেন পুণ্যশ্লোক অহল্যা দেবী। তাঁর নামেই আহমেদনগরের নামকরণ করা হচ্ছে। এই জেলার নাম বদলের দাবি অনেক দিনের। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে আশ্বাস দিয়েছিলেন, অহল্যা দেবীর জন্মবার্ষিকীতেই জেলার নাম পরিবর্তন করে দেওয়া হবে। ২০২৪ সালে অহল্যা দেবীর জন্মের ৩০০ বছর পূর্ণ হচ্ছে। মুখ্যমন্ত্রীর আশ্বাসের পরেই নাম বদলের জন্য উদ্যোগী হয় মন্ত্রিসভা। রাজ্যের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছেও এ বিষয়ে অনুরোধ করা হয়। কেন্দ্রের সিদ্ধান্ত প্রসঙ্গে মন্ত্রী রাধাকৃষ্ণ বলেন, ‘‘অহল্যা দেবীর জন্মের ৩০০ বছর পূর্ণ হচ্ছে এ বছর। আহমেদনগরের নাম বদলের সিদ্ধান্ত তাই ঐতিহাসিক। আমি এর অঙ্গ হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।’’

এর আগে আহমেদনগরের নাম বদলের কথা জানানো হয়েছিল রেল মন্ত্রককেও। তাদের তরফেও কোনও আপত্তি করা হয়নি। ফলে নাম পরিবর্তনে আর কোনও বাধা ছিল না। কেন্দ্রের সবুজ সঙ্কেত মেলার পর মুখ্যমন্ত্রী শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE