Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Mumbai Rain

‘প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বার হবেন না’, মুম্বইয়ে টানা বৃষ্টির কারণে মুখ্যমন্ত্রী শিন্ডের আর্জি

রবিবার রাত থেকে টানা বৃষ্টিতে বানভাসি দেশের অর্থনৈতিক রাজধানী। ব্যাহত রেল ও বিমান পরিষেবা। জলমগ্ন রাস্তায় যানজটে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

Maharashtra Chief Minister appeals people not to leave home unless needed after overnight rain lashes Mumbai

একনাথ শিন্ডে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ২০:০৯
Share: Save:

রাতভর বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই। জল থইথই রাস্তাঘাট। সোমবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে একান্ত প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না-বেরোনোর অনুরোধ জানিয়েছেন মুম্বইবাসীকে। কেউ যাতে সমুদ্রসৈকতের কাছাকাছি না যান, সে ব্যাপারেও কড়া নির্দেশ জারি করা হয়েছে।

রবিবার রাত থেকে সোমবার ভোর পর্যন্ত টানা ভারী বৃষ্টির কারণে প্রায় থমকে গিয়েছে মুম্বই। শহরের কোথাও কোথাও ৩০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে। জলমগ্ন রাস্তায় যানজটে ভোগান্তি বেড়েছে। ব্যাহত হয়েছে রেল ও বিমান পরিষেবা। মুম্বইয়ের পাশাপাশি কমলা সতর্কতা জারি হয়েছে ঠাণে, পালঘর এবং কোঙ্কন উপকূল এলাকাতেও।

এই পরিস্থিতিতে যাতে জরুরি পরিষেবা বন্ধ না হয়ে যায়, সে দিকে বিশেষ ভাবে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন। বহু জায়গায় লাইন জলে ডুবে থাকায় বাতিল হয়েছে একাধিক ট্রেন। পরিস্থিতি সামাল দিতে নেমেছে রেল, এনডিআরএফ এবং পুরকর্মীরা। শিন্ডে জানিয়েছেন, বৃহন্মুম্বই পুরনিগমের তরফে ৪৬১টি মোটর পাম্প এবং রেলের তরফে ২০০টি পাম্প চালানো হচ্ছে জমে থাকা জল সরানোর জন্য। মধ্য ও হারবার লাইনে আপাতত ট্রেন চলাচল শুরু হয়েছে। মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, পরিস্থিতি মোকাবিলায় শহরের বিভিন্ন জায়গায় সাতটি পাম্পিং স্টেশন তৈরি করা হচ্ছে। এ ছাড়াও, সমস্ত সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা করা হয়েছে। কমলা সতর্কতা জারি করা হয়েছে উপকূলবর্তী এলাকায়। সতর্ক থাকতে বলা হয়েছে সেনাবাহিনী, নৌসেনা এবং বায়ুসেনাকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE