Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kanwar Yatra 2024

‘এটা কি নাৎসি জার্মানি’

পুলিশের এই নির্দেশের পিছনে তীব্র ধর্মীয় বিভাজনের অভিযোগ তুলে সরব হয়েছে জেডিইউ। হোটেল-ধাবায় নাম প্রকাশের ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য যোগী সরকারকে আবেদন জানিয়েছে তারা।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০৮:২১
Share: Save:

কাঁওয়ার যাত্রার পথের ধারে দোকানদারদের নাম এবং পরিচয় লিখতে নির্দেশ দিয়ে তীব্র বিতর্কে যোগী আদিত্যনাথ সরকারের পুলিশ। এই নির্দেশের সঙ্গে প্রায় ন’দশক আগের নাৎসি জমানায় জার্মান প্রশাসনের ইহুদি-বিরোধী নির্দেশের তুলনা টেনে সরব হয়েছে বিরোধীরা। এমনকি বিজেপি সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে জোটসঙ্গী নীতীশ কুমারের জেডিইউ-ও।

কাঁওয়ার যাত্রার পথে যে সমস্ত খাবারের দোকান রয়েছে, তার মালিক ও কর্মচারীদের নাম প্রদর্শনের নির্দেশ দিয়েছে মুজফ্ফরনগর পুলিশ। পুণ্যার্থীদের যাতে সংশ্লিষ্ট হোটেল বা ধাবা নিয়ে কোনও সংশয় না থাকে, তার জন্যই এই নির্দেশ দেওয়া হয়েছে বলে দাবি পুলিশ সুপারের। তিনি জানান, রাস্তায় খাবারের অস্থায়ী স্টলগুলিকেও ওই নির্দেশিকা মেনে চলার কথা বলা হয়েছে। তাঁর দাবি, পুণ্যার্থীদের খাবার নিয়ে অভিযোগ এড়ানো এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতেই এই পদক্ষেপ করা হয়েছে। যদিও রাজনৈতিক শিবির মনে করছে, নাম প্রকাশের মাধ্যমে খাবারের দোকানের মালিক ও কর্মীদের ধর্মীয় পরিচয় প্রকাশ্যে নিয়ে আসার উদ্দেশ্যেই এই নির্দেশ। সহারণপুরেও একই নির্দেশ জারি করা হয়েছে বলে জানান সেখানকার ডিআইজি।

পুলিশের এই নির্দেশের পিছনে তীব্র ধর্মীয় বিভাজনের অভিযোগ তুলে সরব হয়েছে জেডিইউ। হোটেল-ধাবায় নাম প্রকাশের ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য যোগী সরকারকে আবেদন জানিয়েছে তারা। জেডিইউ নেতা কে সি ত্যাগী আজ জানান, পুলিশের কাজ অসামাজিক কার্যকলাপ চিহ্নিত করা। এমন কোনও নির্দেশ জারি করা উচিত নয়, যা ধর্মীয় বিভাজন তৈরি করতে পারে।

সিপিএম-সহ বামদলগুলির অভিযোগ, ১৯৩০-এর দশকে নাৎসি জার্মানিতে ইহুদিদের দোকানের বাইরে এ ভাবেই তাদের পরিচয় লিখে রাখতে হত। লোকসভা নির্বাচনে রাজ্য জুড়ে ধাক্কা খাওয়ার পরে উত্তরপ্রদেশে বিজেপি যে ফের তীব্র মেরুকরণকেই আঁকড়ে ধরতে চাইছে, তা এই নির্দেশে স্পষ্ট। এমআইএম সভাপতি আসাদুদ্দিন ওয়েইসি জানিয়েছেন, ওই নির্দেশ সংবিধানের অনুচ্ছেদ ১৭-র পরিপন্থী। যোগীকে ওয়েইসির হুঁশিয়ারি, “সাহস থাকলে লিখিত নির্দেশ জারি করুন।” উল্লেখ্য, আগামী সোমবার থেকে শুরু হচ্ছে কাঁওয়ার যাত্রা। ইতিমধ্যেই কাঁওয়ার যাত্রাপথে পুণ্যার্থীদের সম্মান জানিয়ে মাংস বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kanwar Yatra Uttar Pradesh Yogi Adityanath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE