Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Leopard in Residential Area

চিতাবাঘের আতঙ্ক তামিলনাড়ুর নীলগিরিতে, লোকালয়ে ঢুকে টেনে নিয়ে যাচ্ছে গরু, ছাগল! তল্লাশি বন দফতরের

স্থানীয়দের দাবি, বেশ কিছু দিন ধরেই বাড়ির গরু, ছাগল এবং হাঁস, মুরগি রাতে উধাও হয়ে যাচ্ছিল। রহস্যভেদ করতে স্থানীয়েরাই রাত জাগা শুরু করেন।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬
Share: Save:

তামিলনাড়ুর নীলগিরিতে চিতাবাঘের আতঙ্ক। লোকালয়ে ঢুকে বাড়ি থেকে হাঁস, মুরগি, কখনও বা গরু, ছাগল শিকার করছে। আর এই ঘটনায় ভয়ে সিঁটিয়ে রয়েছেন নীলগিরির গুডালুর গ্রামের বাসিন্দারা। শুক্রবার ভোরে লোকালয়ে ঘুরে বেড়াতে দেখা গিয়েছে চিতাবাঘটিকে।

স্থানীয়দের দাবি, বেশ কিছু দিন ধরেই বাড়ির গরু, ছাগল এবং হাঁস, মুরগি রাতে উধাও হয়ে যাচ্ছিল। রহস্যভেদ করতে স্থানীয়েরাই রাত জাগা শুরু করেন। তখনই তাঁরা রাস্তায় একটি চিতাবাঘকে ঘোরাঘুরি করতে দেখেন। লোকালয়ে চিতাবাঘ ঢুকে পড়ার খবর ছড়াতেই গ্রামে হুলস্থুল পড়ে যায়। খবর দেওয়া বন দফতরকে। সেই খবর পেয়েই বন দফতরের একটি দল চিতাবাঘটির খোঁজে তল্লাশি চালাচ্ছে। পাতা হয়েছে ফাঁদও।

স্থানীয় সূত্রে খবর, এই প্রথম নয়, এর আগেও লোকালয়ে বেশ কয়েক বার চিতাবাঘ এবং অন্যান্য বন্য পশু ঢুকে পড়ার ঘটনা ঘটেছে। তবে উল্লেখযোগ্য যে, শুধু রাতের বেলাতেই নয়, গত কয়েক মাস ধরে দিনেও লোকালয়ে ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে এই সব বন্যপ্রাণীদের। যা গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক আরও বাড়িছে। নীলগিরি জেলায় ঘন জনবসতি এবং বন্যপ্রাণের আধিক্যও রয়েছে। তাই মাঝেমধ্যেই বসতি এলাকায় চিতাবাঘ, বাঘ এবং হাতি ঢুকে পড়ে। খাবারের খোঁজেই লোকালয়ে বন্যপ্রাণীরা বার বার ঢুকছে বলে জানিয়েছেন বন দফতরের এক আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leopard Residential area Tamil Nadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE