Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NEET-UG 2024 Controversy

নিট কেলেঙ্কারি: কোটার আত্মহত্যার সঙ্গে সম্পর্ক নেই, শুক্রবারের শুনানিতে জানাল সুপ্রিম কোর্ট

নিটে প্রশ্নফাঁস-সহ একাধিক অভিযোগ উঠেছে। সুপ্রিম কোর্টে সাতটি মামলা দায়ের হয়েছে। শুক্রবার সেই সব মামলার শুনানি হয় আদালতে। নিটে অনিয়মের অভিযোগে সিবিআই তদন্তের আবেদন জানানো হয়।

Kota suicides not linked with NEET results, said Supreme Court

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৪:৫২
Share: Save:

সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় (নিট) অনিয়মের অভিযোগে তোলপাড় গোটা দেশ। বিষয়টি গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। তবে আদালত এখনই কাউন্সেলিং প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিতে নারাজ। পাশাপাশি সুপ্রিম কোর্ট বলেছে, রাজস্থানের কোটায় আত্মহত্যার ঘটনাগুলির সঙ্গে এ বারের নিটের ফলাফলের সঙ্গে কোনও যোগ নেই।

নিটে প্রশ্নফাঁস-সহ একাধিক অভিযোগ উঠেছে। সুপ্রিম কোর্টে সাতটি মামলা দায়ের হয়েছে। শুক্রবার সেই সব মামলার শুনানি হয় আদালতে। বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি সন্দীপ মেহতার অবসরকালীন বেঞ্চে শুনানিতে নিটে অনিয়মের অভিযোগে সিবিআই তদন্তের আবেদন জানানো হয়। তবে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার আগে সব পক্ষের থেকে জবাব তলব করছে সুপ্রিম কোর্ট।

শুক্রবারের শুনানিতে আবেদনকারীর পক্ষ থেকে কোটায় আত্মহত্যার ঘটনার কথা উল্লেখ করা হয়। এ ব্যাপারে বিচারপতি বিক্রম নাথের ডিভিশন বেঞ্চ আবেদনকারীকে সতর্ক করে বলে, ‘‘এই মামলায় অযথা আবেগতাড়িত হয়ে সওয়াল করা ঠিক নয়। নিটের ফলাফলের সঙ্গে কোনও ভাবেই কোটায় আত্মহত্যার ঘটনার সম্পর্ক নেই।’’

সিবিআই তদন্তের আবেদনের উপর নোটিস জারি করেছে সুপ্রিম কোর্ট। বেঞ্চ বলেছে, আগামী দু’সপ্তাহের মধ্যে ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে (এনটিএ) জবাব দিতে বলা হয়েছে। এ ছাড়াও আবেদনকারী এবং কেন্দ্র সরকারকেও নোটিস জারি করেছে আদালত। আগামী ৮ জুলাই পর্যন্ত তাদের উত্তর দেওয়ার জন্য সময় দেওয়া হয়েছে। ওই দিনই এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা নিট-এ একসঙ্গে ৬৭ জন প্রথম স্থান অধিকার করায় বিতর্ক শুরু হয়েছিল দেশ জুড়ে। পরে জানা যায়, প্রশ্নপত্র এবং কিছু পরীক্ষাকেন্দ্রে সময়জনিত সমস্যার জন্য বাড়তি নম্বর দেওয়া হয়েছিল ১৫৬৩ জন পরীক্ষার্থীকে। কিন্তু র‌্যাঙ্কিং নিয়ে বিতর্ক প্রকাশ্যে আসতেই এই বাড়তি নম্বরের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে প্রতিবাদ জানায় বিভিন্ন মহল। কেন্দ্রের বিরুদ্ধে সরব হয় বিরোধী রাজনৈতিক দলগুলি।

ডাক্তারির সর্বভারতীয় এই প্রবেশিকা পরীক্ষা নিটে ইতিমধ্যেই কাউন্সেলিংয়ের দিন ইতিমধ্যেই নির্ধারিত হয়ে গিয়েছে। সুপ্রিম কোর্ট অবশ্য বৃহস্পতিবার সেই প্রক্রিয়ায় কোনও স্থগিতাদেশ জারি করেনি। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে আগেই জানিয়েছে, নিটে ‘বাড়তি নম্বর’ বা ‘গ্রেস মার্কস’ পাওয়া পরীক্ষার্থীদের নম্বর বাতিল করা হবে। বদলে তাঁদের আরও এক বার পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। আদালত জানিয়েছে, কাউন্সেলিং পূর্বনির্ধারিত সময় মেনেই চলবে। পরীক্ষা নতুন করে হলেও তাতে কোনও বাধা পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET UG Supreme Court CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE