Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Nipah in Kerala

কেরলে আবার নিপা-আতঙ্ক, ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু এক কিশোরের

রাজ্য স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেন, “সংক্রমণের বিষয়টি সুনিশ্চিত করেছে এনআইভি। মলপ্পুরমের বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছি।”

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৬:১২
Share: Save:

কেরলে আবার নিপা ভাইরাসের আতঙ্ক ছড়াল। মলপ্পুরমে এক কিশোরের দেহে সংক্রমণ ধরা পড়েছে বলে রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর। পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি) এই সংক্রমণের বিষয়টি সুনিশ্চিত করেছে। সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি থাকার পর রবিবার তাঁর মৃত্যু হয়েছে বলে রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

রাজ্য স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেন, “কিশোরের সংক্রমণের বিষয়টি সুনিশ্চিত করে এনআইভি। মলপ্পুরমের বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছি।”

রাজ্য স্বাস্থ্য দফতর জানিয়েছে, ২১৪ জনকে সন্দেহের তালিকায় রাখা হয়েছে। তাঁদের উপর নজরদারি চালানো হচ্ছে। কোনও রকম উপসর্গ ধরা পড়লেই তাঁদের নিভৃতবাসে রাখার ব্যবস্থা করা হবে। জানা গিয়েছে, গত ১০ জুলাই মলপ্পুরমের পান্ডিক্কারে এক কিশোরের জ্বর আসে। তাঁকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। ১৩ জুলাই তাঁকে অন্য একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় কোঝিকোড়ে অন্য একটি হাসপাতালে ভর্তি করানো হয়। সেই হাসপাতাল রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করাতেই নিপা ভাইরাসের সংক্রমণের বিষয়টি প্রকাশ্যে আসে। রবিবার কিশোরের মৃত্যু হয়।

গত বছরেও কেরলে নিপার সংক্রমণ ছড়িয়েছিল। দু’জনের মৃত্যুও হয়। ২০২১ সালে এক জনের মৃত্যু হয়। ২০১৮ সালে মৃত্যু হয়েছিল ২১ জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nipah virus Kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE