Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Congress

চুপ থাকুন, অন্তর্দ্বন্দ্ব রুখতে কর্নাটকে নির্দেশ কংগ্রেসের

এক বছর আগে কংগ্রেস কর্নাটকে ক্ষমতায় আসার পরেই মুখ্যমন্ত্রী পদ নিয়ে সিদ্দারামাইয়ার সঙ্গে শিবকুমারের প্রতিযোগিতা হয়েছিল।

congress

রাহুল গান্ধীর সঙ্গে কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। শনিবার নয়াদিল্লিতে। ছবিঃ পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ০৫:৪৮
Share: Save:

কর্নাটকের কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী বদল নিয়ে চাপানউতোরের মধ্যে দলের সবাইকে মুখ বন্ধ রাখার নির্দেশ দিলেন কংগ্রেস নেতৃত্ব।

আজ দিল্লিতে কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া তাঁর অনুগামী নেতাদের সঙ্গে নিয়ে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন। তার আগে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের সঙ্গেও বৈঠক করেছেন তিনি। অন্য দিকে কর্নাটকের উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার বেঙ্গালুরুতে নির্দেশ জারি করেছেন, মুখ্যমন্ত্রী-উপমুখ্যমন্ত্রী পদ নিয়ে কেউ বাইরে মুখ খুললে তাঁর বিরুদ্ধে দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে। কংগ্রেস সূত্রের খবর, হাইকমান্ডের নির্দেশেই শিবকুমারের এই সতর্কতা জারি।

এক বছর আগে কংগ্রেস কর্নাটকে ক্ষমতায় আসার পরেই মুখ্যমন্ত্রী পদ নিয়ে সিদ্দারামাইয়ার সঙ্গে শিবকুমারের প্রতিযোগিতা হয়েছিল। শেষে ওবিসি নেতা সিদ্দারামাইয়াকে মুখ্যমন্ত্রী করে শিবকুমারকে উপমুখ্যমন্ত্রী করা হয়। কিন্তু লোকসভা ভোটে কর্নাটকে কংগ্রেসের ফল ভাল হয়নি। সম্প্রতি প্রভাবশালী ভোক্কালিগা সম্প্রদায়ের ধর্মগুরু ওই সম্প্রদায়ের এক জনকে মুখ্যমন্ত্রী করার দাবি তুলেছেন। শিবকুমার ভোক্কালিগা সম্প্রদায়ের নেতা। উল্টো দিক থেকে শিবকুমারের পাশাপাশি আরও তিন জন উপমুখ্যমন্ত্রী নিয়োগের দাবি উঠেছে, যা সিদ্দারামাইয়ার চাল বলে মনে করা হচ্ছে।

শিবকুমারের ভাই ডি কে সুরেশ এই দাবি নিয়ে কটাক্ষ করে বলেছেন, ‘‘মন্ত্রিসভার সবাইকেই উপমুখ্যমন্ত্রী করে দেওয়া হোক!’’ আজ শিবকুমার নিজেই বলেছেন, কারও মুখ খোলার প্রয়োজন নেই। ধর্মগুরুদেরও রাজনীতিতে নাক গলানোর প্রয়োজন নেই। কংগ্রেস যে কোনও ভাবেই কর্নাটক সরকারে অস্থিরতা চাইছে না, তা বুঝিয়ে শিবকুমারের বক্তব্য, “আমরা সবাই বহু পরিশ্রম করে এই জায়গায় পৌঁছেছি।” সিদ্দারামাইয়া আজ দিল্লিতে রাজ্যের দাবিদাওয়া নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও বৈঠক করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Karnataka Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE