Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Samar-2 Missile

সমর-১ এর সাফল্যের পর এ বার সমর-২, চলতি বছরেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের

- ডিসেম্বরের মধ্যেই সমর-২র পরীক্ষামূলক উৎক্ষেপণ করবে ভারত, বায়ুসেনা সূত্রে খবর এমনই।

সমর-২।

সমর-২। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৫:২৮
Share: Save:

সমর-১ এর পর এ বার প্রায় ৩০ কিলোমিটার রেঞ্জের সমর-২ মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে ভারত। সূত্রের খবর এমনই।

দেশীয় প্রযুক্তিতে তৈরি সারফেস-টু-এয়ার মিসাইল সমর-২। প্রায় ৩০ কিলোমিটার পথ অনায়াসে পাড়ি দিতে পারে সেটি। ভূখণ্ড থেকে আকাশপথে সরাসরি নিখুঁত হামলা চালাতে এর জুড়ি মেলা ভার। কাজেকর্মে অগ্রজ সমর-১ কেও টেক্কা দেবে সে। বায়ুসেনা সূত্রে খবর, সব ঠিকঠাক চললে আগামী ডিসেম্বর মাসের মধ্যেই সমর-২ পরীক্ষামূলক উৎক্ষেপণ করবে ভারত।

সমর-১ আকাশপথে ৮ কিলোমিটার দূরত্ব পর্যন্ত নির্ভুল নিশানায় আঘাত হানতে পারে। তবে এয়ার-টু-এয়ার এই ক্ষেপণাস্ত্র কেবল আকাশপথে হামলার জন্যই তৈরি। সে দিক থেকেও সমর-২ এগিয়ে। বিমান বাহিনী সূত্রে জানা গিয়েছে, সমর ১ ও ২ উভয় ক্ষেপণাস্ত্রই রাশিয়ার মস্তিষ্কপ্রসূত।

‘সমর’ সিরি‌জ়ের ক্ষেপণাস্ত্রগুলি যুদ্ধবিমান, হেলিকপ্টার থেকে শুরু করে পাইলটবিহীন বোমারু বিমানের মতো যে কোনও ধরণের শত্রুকে ধ্বংস করতে সক্ষম। এ ছাড়াও ডিআরডিও-র তত্ত্বাবধানে আগামী কয়েক বছরের মধ্যেই ‘কুশ’ নামে একটি দূরপাল্লার শক্তিশালী সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র তৈরির প্রস্তুতি নিচ্ছে ভারত। আধিকারিকরা জানাচ্ছেন, এর রেঞ্জ হবে প্রায় ৩৫০ কিলোমিটার। সব ঠিকঠাক চললে আগামী চার-পাঁচ বছরের মধ্যেই প্রস্তুত হয়ে যাবে ‘কুশ’।

প্রসঙ্গত, চলতি মাসেই শুরু হয়েছে তরঙ্গ শক্তি-২০২৪ নামক বহুজাতিক বিমান মহড়া। ভারত দ্বারা আয়োজিত এই মহড়ায় অংশগ্রহণ করেছে ১০টি দেশ। আপাতত দু’টি ভাগে মহড়াটি ভাগ করা হয়েছে। এর প্রথম অংশ অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ ভারতে, তামিলনাড়ুর সুলুরে। দ্বিতীয়টি হবে রাজস্থানের যোধপুরে। ইতিমধ্যেই সেখানে সমর-১ এর উৎক্ষেপণ প্রদর্শন করেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Missile DRDO Indian Air Force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE