Advertisement
২০ অক্টোবর ২০২৪
Cannabis

আইনি ভাবে গাঁজা চাষ হবে হিমাচল প্রদেশে, প্রস্তাব পাশ বিধানসভায়

বিধানসভার কমিটি সুপারিশ করে একটি রিপোর্ট দিয়েছিল। তাতে চিকিৎসা এবং শিল্পক্ষেত্রের প্রয়োজনে গাঁজা চাষের প্রস্তাবও দেওয়া হয়েছিল। তার পরেই এই প্রস্তাব পাশ করা হল বিধানসভায়।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪৪
Share: Save:

আইনসম্মত ভাবেই গাঁজা চাষ হবে হিমাচল প্রদেশে। শুক্রবার এই নিয়ে প্রস্তাব পাশ হয়েছে রাজ্য বিধানসভায়। বিধানসভার কমিটি সুপারিশ করে একটি রিপোর্ট দিয়েছিল। তাতে চিকিৎসা এবং শিল্পক্ষেত্রের প্রয়োজনে গাঁজা চাষের প্রস্তাবও দেওয়া হয়েছিল। তার পরেই এই প্রস্তাব পাশ করা হল বিধানসভায়।

হিমাচলের রাজস্ব মন্ত্রী জগৎ সিংহ নেগি ওই কমিটির শীর্ষে ছিলেন। তিনি বিশদে জানিয়েছেন গাঁজা চাষের সুবিধা। তিনি এ-ও জানিয়েছেন, শাসক এবং বিরোধী, উভয় দলের বিধায়কেরাই সমর্থন জানিয়েছেন। মন্ত্রীর কথায়, ‘‘হিমাচলের প্রতি জেলায় গিয়ে মানুষের সঙ্গে কথা বলেছেন কমিটির সদস্যেরা। গাঁজা কী ভাবে চিকিৎসা এবং শিল্পের ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছে। জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশের সফল মডেল নিয়েও আলোচনা হয়েছে। তার পরেই আইনি ভাবে গাঁজা চাষের প্রস্তাব দেওয়া হয়েছে।’’

নেগি এ-ও জানিয়েছেন, এই চাষে খুব বেশি জলের প্রয়োজন হয় না। সে কারণে নতুন করে জল নষ্টের সম্ভাবনা নেই। ক্ষয়ক্ষতিও কম হয়। উৎপাদিত গাঁজা যাতে চিকিৎসা এবং শিল্পক্ষেত্র ছাড়া অন্য কোনও কাজে ব্যবহার না করা হয়, সে দিকেও কড়া নজর রাখবে সরকার। মাদকাসক্তিকে কোনও ভাবেই উসকে দেবে না এই গাঁজা চাষ, তা-ও স্পষ্ট করেছেন রাজ্যের মন্ত্রী।

অন্য বিষয়গুলি:

Cannabis himachal pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE