Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Sameer Wankhede

শাহরুখ-পুত্রকে গ্রেফতার করেছিলেন মাদক মামলায়, সেই সমীর ওয়াংখেড়ে প্রার্থী মহারাষ্ট্রের ভোটে?

আইপিএস আধিকারিক সমীর পরবর্তী সময়ে এনসিবিতে বদলি হয়েছিলেন। ২০২১ সালে মুম্বই উপকূলে প্রমোদতরীতে অভিযান চালিয়ে শাহরুখ খানের পুত্র আরিয়ানকে গ্রেফতার করে খবরে এসেছিলেন তিনি।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৬:৩৮
Share: Save:

দুর্নীতির অভিযোগে গত বছর তাঁর বিরুদ্ধে মামলা রুজু করেছে নরেন্দ্র মোদী সরকারের সংস্থা সিবিআই। আর এক কেন্দ্রীয় এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তুলেছে ২৫ কোটি টাকা ঘুষের অভিযোগ। এ বার মহারাষ্ট্রের বিধানসভা ভোটে বিজেপিরই সহযোগী শিন্ডেসেনার হয়ে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)-এর বিতর্কিত সেই প্রাক্তন আধিকারিক সমীর ওয়াংখেড়ে ভোটে লড়তে চলেছেন বলে প্রকাশিত বিভিন্ন খবরে দাবি।

মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনার হয়ে সমীর দক্ষিণ-মধ্য মুম্বইয়ের ধরাভী বিধানসভা আসনে প্রার্থী হতে পারেন বলে সূত্রের খবর। ১৯৯৯ সাল থেকে টানা পাঁচটি বিধানসভা ভোটে ওই আসনে জিতেছে কংগ্রেস। প্রসঙ্গত, আগামী ২০ নভেম্বরে এক দফায় মহারাষ্ট্রে ২৮৮টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে। গণনা ২৩ নভেম্বর। মূল লড়াই বিজেপি-শিবসেনা (একনাথ শিন্ডে)-এনসিপি(অজিত)-এর জোট ‘মহাজুটি’ এবং কংগ্রেস-শিবসেনা (উদ্ধব ঠাকরে)-এনসিপি (শরদ পওয়ার)-এর ‘মহাবিকাশ আঘাড়ী’র মধ্যে।

১৯৯৬ সালের ওড়িশা ক্যাডারের আইপিএস আধিকারিক সমীর পরবর্তী সময়ে এনসিবিতে বদলি হয়েছিলেন, ২০২১ সালে মুম্বই উপকূলে ভাসমান প্রমোদতরী ‘কর্ডেলিয়া’য় অভিযান চালিয়ে বলিউড তারকা শাহরুখ খানের ছেলে আরিয়ানকে গ্রেফতার করে খবরে এসেছিলেন তিনি। বেআইনি ভাবে মাদক রাখা এবং মাদক গ্রহণের অভিযোগ আনা হয়েছিল শাহরুখ-পুত্র আরিয়ানের বিরুদ্ধে। ২২ দিন তাঁকে জেলে থাকতে হয়। কিন্তু ২০২২-এর মে মাসে সাক্ষ্যপ্রমাণের অভাবে এনসিবি আরিয়ানের বিরুদ্ধে সমস্ত অভিযোগ প্রত্যাহার করে নিয়েছিল।

এর কিছু দিন পরেই সমীর ব্যক্তিগত সম্পত্তি বৃদ্ধি করতে দুর্নীতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগে মামলা করে সিবিআই। দাবি করেছিল, আরিয়ানের মুক্তির বিনিময়ে শাহরুখের থেকে ২৫ কোটি টাকা ঘুষ চেয়েছিলেন তিনি। এর পর চলতি বছরের ফেব্রুয়ারিতে ইডি ‘বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইনে (‘প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট’ বা এমপএলএ) সমীরের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে। সমীর অবশ্য তাঁর বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ অস্বীকার করেন।

গত বছর আত্মপক্ষ সমর্থনে শাহরুখ খানের সঙ্গে নিজের কথোপকথন প্রকাশ করেছিলেন প্রাক্তন এনসিবি কর্তা সমীর। আরিয়ান এনসিবি হেফাজতে থাকার সময়ই শাহরুখের সঙ্গে ওই কথোপকথন হয়েছিল বলে দাবিও করেন তিনি। সেই ‘তথ্য’ প্রকাশ করার পর থেকেই শুরু হয়ে যায় চাপানউতর। নিজেরই প্রাক্তন সংস্থা এনসিবির রোষের মুখেও পড়েন সমীর। গত জুলাইয়ে বম্বে হাই কোর্টে পেশ করা হলফনামায় এনসিবি দাবি করেছিল, শাহরুখের সঙ্গে তাঁর কথোপকথন তদন্তকারী সংস্থার থেকে সম্পূর্ণ গোপন রেখেছিলেন সমীর।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE