Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir's Assembly Election

২০১৪-র পর ২০২৪! এক দশক পর ভোট জম্মু ও কাশ্মীরে, প্রথম দফায় ২৪ আসনে চলছে ভোটগ্রহণ

এক দশক পরে আবার বিধানসভা ভোট হচ্ছে জম্মু ও কাশ্মীরে। মোট ভোটার ২৩ লক্ষ ২৭ হাজারেরও বেশি।

First Phase voting starts in Jammu and Kashmir, 219 candidates in fray for 24 seats

২০১৪ সালের পরে জম্মু ও কাশ্মীরে আবার বিধানসভা ভোট হচ্ছে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০
Share: Save:

এক দশক পরে আবার বিধানসভা ভোট হচ্ছে জম্মু ও কাশ্মীরে। জম্মু ও কাশ্মীরে ৯০টি বিধানসভা আসনের মধ্যে বুধবার প্রথম দফায় ২৪টিতে ভোটগ্রহণ। ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, বিজেপি, কংগ্রেস-সহ বিভিন্ন রাজনৈতিক দল এবং নির্দল মিলিয়ে প্রার্থীর সংখ্যা ২১৯ জন। মোট ভোটার ২৩ লক্ষ ২৭ হাজারেরও বেশি।

প্রথম পর্বের নির্বাচনে দক্ষিণ কাশ্মীরের চার জেলা— পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ ও শোপিয়ানের ১৬টি এবং জম্মুর চন্দ্রভাগা উপত্যকার জেলা— ডোডা, কিস্তওয়ার ও রামবনের আটটি বিধানসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে। সাম্প্রতিক ধারাবাহিক জঙ্গি হানার ঘটনা নজরে রেখে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে সাত জেলায়। গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন এআইসিসির সাধারণ সম্পাদক গুলাম আহমেদ মির এবং সিপিএমের প্রাক্তন বিধায়ক ইউসুফ তারিগামি।

২০১৪ সালের পরে জম্মু ও কাশ্মীরে আবার বিধানসভা ভোট হচ্ছে। তবে ২০১৪-র মতো পূর্ণ রাজ্য নয়, ৩৭০ ধারা বাতিলের ফলে বিশেষ মর্যাদা খোয়ানোর পাশাপাশি রাজ্যের তকমাও হারিয়েছে জম্মু ও কাশ্মীর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার এ প্রসঙ্গে বিরোধীদের নিশানা করে বলেন, ‘‘যতই চেষ্টা করা হোক, ৩৭০ আর কোনও দিন ফেরানো যাবে না।’’ প্রসঙ্গত, আগামী ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬ আসনে এবং ১ সেপ্টেম্বর তৃতীয় দফা শেষ দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে জম্মু ও কাশ্মীরে। গণনা আগামী ৮ অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu-Kashmir Assembly Election Vote
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE