Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
illegal mining case

বিধানসভা ভোটের আগে হরিয়ানায় ‘তৎপর’ ইডি, বেআইনি খনন মামলায় গ্রেফতার কংগ্রেস বিধায়ক

ইডি জানিয়েছে, যমুনানগর, সোনিপত-সহ বিভিন্ন এলাকায় বেআইনি খনন নিয়ে হরিয়ানা পুলিশের তরফে যে এফআইআর দায়ের হয়েছিল, তার ভিত্তিতে তদন্ত চালিয়েই গ্রেফতার করা হয়েছে কংগ্রেস বিধায়ককে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১১:৪৮
Share: Save:

অবৈধ খনন মামলায় জড়িত থাকার অভিযোগে হরিয়ানার কংগ্রেস বিধায়ক সুরিন্দর পানওয়ারকে গ্রেফতার করল কেন্দ্রীয় সংস্থা ‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেট’ (ইডি)। শনিবার সকালে সোনিপতের কংগ্রেস বিধায়ক সুরিন্দরকে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করা হয়।

তাৎপর্যপূর্ণ ভাবে গত কয়েক মাসের মধ্যে এই নিয়ে হরিয়ানার তিন জন কংগ্রেস বিধায়ককে নিশানা করল ইডি। গত বছর অভিযান চালানো হয়েছিল সমলখার কংগ্রেস বিধায়ক ধরম সিংহ ছোক্করের বাড়ি এবং দফতরে। চলতি সপ্তাহেই মহেন্দ্রগড়ের কংগ্রেস বিধায়ক রাও দান সিংহের বাড়িতে খনন দুর্নীতি মামলার তদন্তে হানা দিয়েছিল ইডি। জানুয়ারিতে হানা দেওয়া হয়েছিল আর এক বিরোধী দল আইএনএলডির নেতা দিলবাগ সিংহের বাড়িতে।

ঘটনাচক্রে, আগামী অক্টোবরেই হরিয়ানায় বিধানসভা ভোট হওয়ার কথা। সে রাজ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা শাসক বিজেপি এবং প্রধান বিরোধী দল কংগ্রেসের মধ্যে। সদ্যসমাপ্ত লোকসভা ভোটে উত্তর ভারতের ওই রাজ্যের ১০টি আসনের মধ্যে দু’দলই পাঁচটি করে পেয়েছে। বিরোধীদের অভিযোগ, এই পরিস্থিতিতে গত ১০ বছর হরিয়ানায় ক্ষমতাসীন দল বিজেপির বিরুদ্ধে ‘প্রতিষ্ঠান বিরোধী হাওয়া’র আঁচ পেয়েই ইডিকে ‘ব্যবহার’ করে ভোটে জিততে চাইছে নরেন্দ্র মোদী সরকার। যদিও ইডির তরফে জানানো হয়েছে, যমুনানগর, সোনিপত-সহ বিভিন্ন এলাকায় বেআইনি খনন নিয়ে হরিয়ানা পুলিশের তরফে যে এফআইআর দায়ের হয়েছিল, তার ভিত্তিতে তদন্ত চালিয়েই গ্রেফতার করা হয়েছে কংগ্রেস বিধায়ককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE