Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Land forJob Scam

‘রেলে জমির বদলে চাকরি’ মামলায় লালুপ্রসাদ এবং তেজস্বীর বিরুদ্ধে এ বার চার্জশিট দিল ইডি

ইডির অভিযোগ, চাকরির বিনিময়ে বহু যুবকের থেকে জমি নেওয়া হয়েছিল। সেই জমি তাঁরা লালুর পরিবারের সদস্য এবং ‘একে ইনফোসিস্টেমস’ সংস্থার নামে করেছিলেন।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৪:৪২
Share: Save:

রেলে চাকরির বদলে জমি দুর্নীতি সংক্রান্ত বেআইনি অর্থ লেনদেনের একটি মামলায় আরজেডি প্রধান লালুপ্রসাদ এবং তাঁর পুত্র তথা বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের নামে চার্জশিট দিল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। মঙ্গলবার বিশেষ আদালতে লালু, তেজস্বী-সহ মোট ১১ জনের নামে বিশেষ আদালতে চার্জশিট জমা দেওয়া হয়েছে। আগামী ১৩ অগস্ট মামলার পরবর্তী শুনানি।

লালু প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন (২০০৪-০৯) বিহারের বহু যুবককে জমি এবং টাকার বিনিময়ে রেলের গ্রুপ ডি পদে নিয়োগ করা হয়েছিল বলে অভিযোগ ওঠে। এই ঘটনায় অভিযোগের আঙুল ওঠে লালুর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবী এবং তাঁদের দুই কন্যা মিসা এবং হেমার বিরুদ্ধে। পরবর্তী সময়ে ঘটনার তদন্তে লালু-পুত্র তথা বিহারের সদ্যপ্রাক্তন উপমুখ্যমন্ত্রী তেজস্বীর নামও উঠে আসে।

ইডির অভিযোগ, চাকরির বিনিময়ে বহু যুবকের থেকে জমি নেওয়া হয়েছিল। সেই জমি তাঁরা লালুর পরিবারের সদস্য এবং ‘একে ইনফোসিস্টেমস’ সংস্থার নামে করেছিলেন। ওই সংস্থার সঙ্গে লালুর পরিবারের সদস্যদের যোগ রয়েছে বলে দাবি ইডির। কয়েক বছর আগেই ঘটনার তদন্তে নেমেছিল সিবিআই। পটনা, দিল্লি-সহ দেশের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিল তারা। তার পর অভিযান চালানো হয় আরজেডির একাধিক নেতার বাড়িতে। ২০২৩ সালের জুলাই মাসে সিবিআই আগেই চার্জশিট দিয়েছিল লালু, রাবড়ী এবং তেজস্বীর বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lalu prasad Tejaswi yadav RJD Bihar ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE