Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor Rape and Murder

আরজি করের প্রতিবাদে আবার পথে নামছেন দিল্লি এমসের চিকিৎসকেরা, যন্তরমন্তরে কর্মসূচি

আরজি করের ঘটনার প্রতিবাদে বিচার চেয়ে আবার পথে নামছেন দিল্লি এমসের চিকিৎসকেরা। শনিবার দিল্লির যন্তরমন্তরে শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করবেন বলে জানিয়েছেন তাঁরা।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১১:২৩
Share: Save:

কলকাতার আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে শনিবার ফের পথে নামছেন দিল্লি এমসের চিকিৎসকেরা। বিকেলে যন্তরমন্তরের সামনে তাঁরা কর্মসূচি পরিকল্পনা করেছেন। যন্তরমন্তরে বিক্ষোভ দেখাবেন এসমের চিকিৎসকেরা। কেন্দ্রীয় সরকারের কাছে তাঁদের দাবি, অবিলম্বে স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য কড়া আইনের ব্যবস্থা করা। যাতে দেশ জুড়ে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের নিরাপত্তাহীনতায় না ভুগতে হয়।

এমসের ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট শুভঙ্কর দত্ত সংবাদমাধ্যমে জানিয়েছেন, আরজি করের ঘটনার বিচারের দাবিতে শনিবার পথে নামবেন তাঁরা। সেই সঙ্গে স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার আইন প্রণয়নের দাবিও সরকারের সামনে তুলে ধরবেন। এই উদ্দেশ্যে শনিবার বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত দিল্লির যন্তরমন্তরে প্রতিবাদ জানাবেন তাঁরা। অন্যান্য চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীকেও প্রতিবাদে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

শুভঙ্কর বলেছেন, ‘‘আরজি করের ঘটনার বিচার চেয়ে শনিবার বিকেলে যন্তরমন্তরের সামনে আমরা একটি প্রতিবাদ কর্মসূচির আয়োজন করেছি। দেশ জুড়ে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে হিংসা রুখতে একটি সুরক্ষা আইন প্রণয়নের দাবি আমরা কেন্দ্রীয় সরকারের কাছে জানাতে চাই। তাই এই কর্মসূচি।’’

উল্লেখ্য, সর্বভারতীয় চিকিৎসক সংগঠন আইএমএ সম্প্রতি সংগঠনের সদস্য চিকিৎসকদের মধ্যে একটি সমীক্ষার আয়োজন করেছিল। তাতে দেশের ৩৫ শতাংশ চিকিৎসক জানিয়েছেন, রাতের ডিউটিতে তাঁরা অসুরক্ষিত বোধ করেন। অনেক ক্ষেত্রেই ‘ডিউটি রুম’ থাকে না। কোথাও কোথাও ‘ডিউটি রুম’ থাকলেও তা মূল কাজের জায়গা থেকে দূরে হওয়ায় নিরাপত্তার অভাববোধ হয়। ওই সমীক্ষার রিপোর্টেও স্বাস্থ্যকর্মীদের জন্য সুরক্ষামূলক পদক্ষেপের সুপারিশ করা হয়েছিল। শনিবার একই দাবিতে পথে নামছেন এমসের চিকিৎসকেরাও।

আরজি করের ঘটনা প্রকাশ্যে আসার পরেই এমসের তরফে সুবিচার এবং দোষীদের শাস্তির দাবি জানানো হয়েছিল। জুনিয়র চিকিৎসকেরা কর্মবিরতিও পালন করেছেন দিনের পর দিন। পরে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে কর্মবিরতি তুলে নিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE