Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Chief of Army Staff

বার বার বলা সত্ত্বেও ভাতা পাননি প্রতিবন্ধী জওয়ান! সেনাপ্রধানকে তলব করল আদালত, হাজিরার নির্দেশ

আর্মড ফোর্স ট্রাইবুনাল (এএফটি) বা সেনা আদালতের নির্দেশ, আগামী ২১ অক্টোবর সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী এবং প্রতিরক্ষা সচিবকে সশরীরে আদালতে উপস্থিত হতে হবে।

সেনাপ্রধান এবং প্রতিরক্ষা সচিবকে সশরীরে হাজিরার নির্দেশ দিয়েছে আদালত।

সেনাপ্রধান এবং প্রতিরক্ষা সচিবকে সশরীরে হাজিরার নির্দেশ দিয়েছে আদালত। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১১:১৯
Share: Save:

প্রাপ্য পেনশন পাননি প্রতিবন্ধী জওয়ান। বার বার কর্তৃপক্ষের দুয়ার থেকে ফিরে আসতে হয়েছে। সেনা আদালতের দ্বারস্থ হয়েও লাভ হয়নি। সেই মামলায় বারংবার আদালত অবমাননার অভিযোগে এ বার সেনাপ্রধানকে তলব করলেন বিচারক। তলব করা হয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিবকেও। সেনা আদালতে তাঁদের সশরীরে হাজিরা দিতে বলা হয়েছে।

আর্মড ফোর্স ট্রাইবুনাল (এএফটি) বা সেনা আদালতের নির্দেশ, আগামী ২১ অক্টোবর সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী এবং প্রতিরক্ষা সচিবকে সশরীরে আদালতে উপস্থিত হতে হবে। আদালত বার বার নির্দেশ দেওয়া সত্ত্বেও প্রতিবন্ধী জওয়ান কেন তাঁর প্রাপ্য পেনশন পাচ্ছেন না, তার জবাব দিতে হবে ওই দুই কর্তাকে। তাঁদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হয়েছে।

এর আগে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক সেনা আদালতের এই নির্দেশের বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে আবেদন জানিয়েছিল। কিন্তু নিম্ন আদালতের নির্দেশই বহাল রেখেছিল হাই কোর্ট। তারা জানিয়েছিল, নির্দেশ অবমাননা করা হলে তার বিরুদ্ধে মামলার ক্ষমতা রয়েছে সেনা আদালতের। কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিবকে হলফনামা জমা দেওয়ার নির্দেশও দিয়েছিল হাই কোর্ট।

দিল্লি হাই কোর্টে এই সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি রয়েছে অক্টোবর মাসেই। কিন্তু নিম্ন আদালতের বিচারপ্রক্রিয়ায় কোনও স্থগিতাদেশ দেওয়া হয়নি। ফলে সেখানে মামলার শুনানি চলছে। সেই শুনানিতেই ডেকে পাঠানো হয়েছে সেনাপ্রধান এবং প্রতিরক্ষা সচিবকে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE