Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Akhilesh Yadav

‘বিধানসভা ভোটের পরে গোরক্ষপুরে বুলডোজ়ার যাবে’! হুমকি অখিলেশের, ‘জবাব’ দিলেন যোগীও

উত্তরপ্রদেশ-সহ কয়েকটি বিজেপি শাসিত রাজ্যে অপরাধের মামলায় অভিযুক্তদের বাড়ি বুলডোজ়ারের মাধ্যমে ভেঙে ফেলার নীতির সমালোচনা করেছে সুপ্রিম কোর্ট। তার পরেই এই বিতর্ক।

Bulldozer politics in Uttar Pradesh, Yogi Adityanath and Akhilesh Yadav head-on

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৮
Share: Save:

ফৌজদারি মামলায় অভিযুক্তদের বাড়ি বুলডোজ়ার দিয়ে ভাঙার নীতির সুপ্রিম কোর্ট সমালোচনা করায় বিড়ম্বনায় পড়েছে উত্তরপ্রদেশ সরকার। এই আবহে বুধবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে নিশানা করলেন সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদব। সোমবার তিনি বললেন, ‘‘২০২৭ সালের বিধানসভা ভোটের পরে সমস্ত বুলডোজ়ারের মুখ গোরক্ষপুরের দিকে ঘুরে যাবে।’’

অখিলেশের ওই মন্তব্যের পরেই জবাব দিয়েছেন যোগী। তিনি বলেন, ‘‘সকলে ঠিক মতো বুলডোজ়ার চালাতে পারে না, এর জন্য মস্তিষ্ক এবং সাহসের প্রয়োজন।’’ পূর্ব উত্তরপ্রদেশের গোরক্ষপুরই মুখ্যমন্ত্রী আদিত্যনাথের ‘রাজনৈতিক গড়’। সেখানকারই গোরক্ষনাথের মঠের মোহন্ত তিনি। ২০২২-এর বিধানসভা গোরক্ষপুর সদর কেন্দ্র থেকে জিতেই দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হয়েছেন তিনি। লোকসভা ভোটে উত্তরপ্রদেশে বিজেপির বিপর্যয়ের পর ২০২৭-এর বিধানসভা নির্বাচনে ক্ষমতা দখলের সম্ভবনা তৈরি হয়েছে এসপি-কংগ্রেস জোটের। সেই সম্ভবনার কথা মনে করিয়েই যোগীর উদ্দেশে ওই মন্তব্য করেছিলেন অখিলেশ।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশ-সহ কয়েকটি বিজেপি শাসিত রাজ্যে অপরাধের মামলায় অভিযুক্তদের বাড়ি বুলডোজ়ারের মাধ্যমে ভেঙে ফেলার সিদ্ধান্তের বিরোধিতা করে মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সোমবার (২ সেপ্টেম্বর) সেই মামলার শুনানি হয় বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চে। আদালতে কেন্দ্রের তরফে উপস্থিত ছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। তাঁর উদ্দেশে দুই বিচারপতির বেঞ্চ বলে, “অভিযুক্ত হলেই কী ভাবে এক জনের বাড়ি ভেঙে ফেলা যায়? দোষী সাব্যস্ত হলেও ভেঙে ফেলা যায় না।” শীর্ষ আদালতের ওই পর্যবেক্ষণের পরেই যোগী সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিরোধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE