Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Bombay High Court

মহিলাদের অসম্মান করে অনলাইন পোস্ট অপরাধ, যুবকের আর্জি খারিজ করে জানাল বম্বে হাই কোর্ট

বম্বে হাই কোর্টে ২০০৯ সালের একটি মামলা খারিজের আবেদন করেছিলেন যুবক। তাঁর বিরুদ্ধে অবমাননার মামলা করেছিলেন প্রতিবেশী মহিলা। আদালত তাঁর আবেদন খারিজ করে দিয়েছে।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ২২:১৯
Share: Save:

মহিলাদের প্রতি অসম্মানজনক অনলাইন পোস্ট অপরাধ বলে গন্য হবে, একটি মামলার প্রেক্ষিতে এমনটাই জানিয়েছে বম্বে হাই কোর্ট। আদালতের বক্তব্য, মহিলাদের অসম্মান করে অনলাইনে কোনও শব্দই ব্যবহার করা যায় না। মৌখিক ভাবে কোনও মহিলাকে অসম্মান করলে যে শাস্তি হতে পারে, অনলাইনে অসম্মানজনক শব্দ ব্যবহার করলেও সেই শাস্তিই হতে পারে। মামলা খারিজের আবেদন নিয়ে আদালতের দ্বারস্থ হওয়া যুবককে এমনটাই জানানো হয়েছে।

বম্বে হাই কোর্টে ২০০৯ সালের একটি মামলা খারিজের আবেদন করেছিলেন যুবক। তাঁর বিরুদ্ধে অবমাননার মামলা করেছিলেন প্রতিবেশী মহিলা। সেই মামলা থেকেই অব্যাহতি চেয়েছিলেন তিনি। কিন্তু আদালত তাঁর আবেদন খারিজ করে দিয়েছে।

মামলাকারী যুবক দক্ষিণ মুম্বইয়ের বাসিন্দা। ২০০৯ সালে তিনি প্রতিবেশী এক মহিলার উদ্দেশে অসম্মানজনক কিছু কথা লিখে ইমেল করেছিলেন বলে অভিযোগ। ওই মহিলাকে সেই ইমেল পাঠানো হয়েছিল। অভিযোগ, পাড়ার অন্যান্যদের কাছেও ইমেলটি পাঠিয়ে দিয়েছিলেন যুবক। ইমেলে মহিলার চরিত্র নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। যা অপমানজনক বলে মনে করেছেন অভিযোগকারী। যুবকের বিরুদ্ধে তিনি থানায় অভিযোগ দায়ের করেছিলেন। সেই এফআইআর বাতিল করতে চেয়ে আদালতে গিয়েছেন মামলাকারী।

তৎকালীন ভারতীয় দণ্ডবিধির ৫০৯ ধারায় যুবকের বিরুদ্ধে মামলা হয়েছিল। তাঁর আইনজীবী আদালতে জানিয়েছেন, ৫০৯ ধারা অনুযায়ী, কোনও মহিলার বিরুদ্ধে অসম্মানজনক শব্দ উচ্চারণ করলে তা অপরাধ। কিন্তু যুবক আদৌ তেমন কোনও শব্দ ‘উচ্চারণ’ করেননি। তিনি অনলাইনে লিখেছেন মাত্র। এই যুক্তি খারিজ করে দিয়েছে আদালত। বিচারপতি জানিয়েছেন, আধুনিক সমাজে সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে মানুষের ভাব প্রকাশের ধরনও বদলেছে। তাই অনলাইনে কোনও মহিলাকে অসম্মান করে পোস্ট করা হলেও তা একই অপরাধের পর্যায়ে পড়ে। যুবকের বিরুদ্ধে হওয়া মামলাটি বহাল রেখেছে বম্বে হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE