Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Flood In Bihar

বন্যাবিধ্বস্ত বিহার, নৌকায় চেপে কনের বাড়ি পৌঁছল বরযাত্রী!

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে বন্যায় ভাসছে বিহার। বন্ধ সড়কপথ, অগত্যা যাতায়াতে নৌকাই ভরসা।

Bihar groom reaches bride’s house by boat as flood hits the district

বন্যাবিধ্বস্ত বিহারে নৌকায় চেপেই বিয়ে করতে ছুটলেন বর। ছবি: এক্স থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৫:১৬
Share: Save:

নৌকায় চেপে কনের বাড়ি চলেছেন বর, পরনে পুরোদস্তুর বিয়ের সাজপোশাক। একই নৌকায় রয়েছেন বরযাত্রীরাও। এর মধ্যে আবার টিপটিপ বৃষ্টিও পড়ছে। বৃষ্টি থেকে বাঁচাতে বরের মাথায় ছাতা ধরে রয়েছেন এক জন। সোমবার এমনই দৃশ্য দেখা গিয়েছে বিহারের মধুবনি জেলায়।

যুবকের নাম মহম্মদ এহসান, বাড়ি মধুবনি জেলার প্রবালপুর গ্রামে। বরযাত্রী সমেত নৌকা চড়ে কোশী নদী পেরিয়ে চলেছেন বিয়ে করতে। সকলে বেশ ফুর্তির মেজাজেই! একটি ভিডিয়োয় আবার দেখা যাচ্ছে, কয়েক জন হাঁটুজলে নেমে ঠেলছেন নৌকাটি।

শনিবার থেকে ভারী বৃষ্টিপাতের জেরে ফুঁসছে কোশী নদী। বিহারের বিভিন্ন জেলার নদীগুলি বিপদসীমা ছুঁয়েছে। কোশী ছাড়াও বিপদসীমা পেরিয়েছে মহানন্দা, বাগমতী, কমলা এবং গণ্ডক নদী। জলসম্পদ বিভাগের বুলেটিন অনুযায়ী সীতামারহি, মুজফ্ফ‌পুর, পিপরাহিতে বিপদসীমার ০.১৬ মিটার উপর দিয়ে বইছে বাগমতী। খাগরিয়া এবং বেলদৌর সংলগ্ন এলাকায় কোশী ও লালবাকেয়া নদীও বিপদসীমা অতিক্রম করেছে। গোপালগঞ্জ ও সিধওয়ালিয়াতে বিপজ্জনক চেহারা নিয়েছে গণ্ডক নদী।

মধুবনি ছাড়াও মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়েছে আরারিয়া, বেগুসরাই, ভাগলপুর, বক্সার, পূর্ব ও পশ্চিম চম্পারণ, পটনা, পূর্ণিয়া, গোপালগঞ্জ প্রভৃতি জেলায়। জলসম্পদ বিভাগের জনৈক আধিকারিক পিটিআইকে জানিয়েছেন, সংশ্লিষ্ট জেলা প্রশাসন ইতিমধ্যেই নিচু এলাকা থেকে মানুষকে নিরাপদ অঞ্চলে স্থানান্তরিত করেছে।

আপাতত গত কয়েক দিনের টানা বৃষ্টিতে বন্যায় ভাসছে বিহার। বেশির ভাগ জায়গাতেই বন্ধ সড়কপথ, অগত্যা যাতায়াতে নৌকাই ভরসা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar Flood Heavy Rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE