Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Atishi on Arvind Kejriwal

‘দিল্লির একমাত্র মুখ্যমন্ত্রী কেজরীওয়ালই’, তাঁর ‘গুরু’র নির্দেশ মতোই সরকার চালাবেন, জানালেন অতিশী

সাংবাদিকদের মুখোমুখি হয়ে অতিশী বলেন, ‘‘দিল্লিতে এক জনই মুখ্যমন্ত্রী আছেন, তিনি হলেন অরবিন্দ কেজরীওয়াল। তাঁকে দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে ফিরিয়ে আনার লক্ষ্যেই আগামী কয়েক মাস কাজ করব।’’

Atishi in first remarks after elected CM of Delhi

(বাঁ দিকে) অতিশী মারলেনা এবং অরবিন্দ কেজরীওয়াল (ডান দিকে)। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৮
Share: Save:

অরবিন্দ কেজরীওয়াল তাঁর ‘গুরু’। তিনি দিল্লির একমাত্র মুখ্যমন্ত্রী। দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে নাম ঘোষণার পর বললেন অতিশী মারলেনা। শুধু তা-ই নয়, কেজরীওয়ালকে আবারও মুখ্যমন্ত্রী করার জন্য কাজ করবে আপ, স্পষ্ট জানান অতিশী।

আবগারি মামলায় তিহাড় থেকে ছাড়া পাওয়ার পরই কেজরীওয়াল ঘোষণা করেছিলেন, তিনি আর দিল্লির মুখ্যমন্ত্রী থাকবেন না। তিনি জানিয়েছিলেন, পুনরায় ভোটে না জেতা পর্যন্ত মুখ্যমন্ত্রীর পদে তিনি আর ফিরবেন না। তার পরই কেজরীওয়ালের উত্তরসূরি খোঁজার কাজ শুরু করে আপ। দলীয় নেতৃত্বের সঙ্গে একাধিক বার বৈঠক করেন আপ প্রধান। মঙ্গলবারও পরিষদীয় বৈঠক ছিল। তার পরই দিল্লির নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করেন কেজরীওয়াল।

তার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে অতিশী বলেন, ‘‘দিল্লিতে এক জনই মুখ্যমন্ত্রী আছেন, তিনি হলেন অরবিন্দ কেজরীওয়াল। তাঁকে দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে ফিরিয়ে আনার লক্ষ্যেই আগামী কয়েক মাস কাজ করব।’’ দিল্লির মন্ত্রিসভার একমাত্র মহিলা মন্ত্রী ছিলেন অতিশী। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব ছিল তাঁর কাঁধে। কেজরীওয়াল জেলে যাওয়ার পর অতিশীর দায়িত্ব আরও বেড়েছিল। শুধু তা-ই নয়, কেজরীর গ্রেফতারি নিয়ে আপের প্রতিবাদ আন্দোলনে অন্যতম মুখ ছিলেন অতিশী। শোনা যায়, কেজরীওয়ালের খুব ভরসার পাত্রী তিনি। তাই তাঁকেই মুখ্যমন্ত্রী হিসাবে বাছলেন কেজরী।

অতিশী মঙ্গলবার বলেন, ‘‘আমি যদি অন্য কোনও দলে থাকতাম, তা হলে আমাকে হয়তো ভোটে লড়ার জন্য টিকিটই দেওয়া হত না। কিন্তু কেজরীওয়াল আমাকে বিশ্বাস করেছিলেন। আমাকে বিধায়ক বানিয়েছিলেন। পরে মন্ত্রীও করেন। আজ আমাকে মুখ্যমন্ত্রীর দায়িত্ব দিলেন।’’ তাঁর সংযোজন, ‘‘যত দিন আমি এই বড় দায়িত্বে থাকব, তত দিন আমার একটাই লক্ষ্য থাকবে, তা হল দিল্লির জনগণকে রক্ষা করা। সেই চেষ্টাই আমি করব। কেজরীওয়ালের নির্দেশনায় সরকার পরিচালনা করব।’’

আগামী ছ’মাসের মধ্যে দিল্লিতে বিধানসভা নির্বাচন হবে। মুখ্যমন্ত্রী হয়ে সেই কথাই মনে করিয়ে দিলেন অতিশী। তিনি বলেন, ‘‘কেজরীওয়াল যদি আবার নির্বাচিত না হন, তা হলে শিক্ষা, স্বাস্থ্য, বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পগুলো থেকে দিল্লির মানুষ বঞ্চিত হবেন।’’

উল্লেখ্য, দিল্লির আবগারি মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পরেও মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেননি কেজরীওয়াল। তিনিই দেশের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি গ্রেফতার হওয়ার পরেও মুখ্যমন্ত্রী ছিলেন। কিন্তু জামিনে মুক্তি পাওয়ার পরেই আম আদমি পার্টির (আপ) প্রধান কেজরীওয়াল ঘোষণা করেন, তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন। গত রবিবার দুপুরে দলীয় এক সম্মেলনে আম আদমি পার্টির (আপ) প্রধান জানিয়েছিলেন, দু’দিন পরেই মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেবেন তিনি। সেই ঘোষণা মতো ইস্তফা দেওয়ার আগেই নিজের উত্তরসূরি বেছে নেন কেজরীওয়াল। শীলা দীক্ষিতের পর অতিশীই কোনও মহিলা যিনি দিল্লির মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসতে চলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal Atishi Marlena Delhi CM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE