Advertisement
৩০ জুন ২০২৪
YS Jagan Mohan Reddy

‘কংগ্রেসে মিশে যেতে চাইছেন’, স্পিকার নির্বাচনে ওমকে সমর্থনের পরেও বিজেপির নিশানায় জগন

অন্ধ্রপ্রদেশের বিজেপি নেতা রামকৃষ্ণের দাবি, কর্নাটকের উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমারের সঙ্গে বেঙ্গালুরুতে গোপনে বৈঠক করেছেন জগন।

অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি।

অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ২০:৩৪
Share: Save:

অন্ধ্রপ্রদেশের সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি তাঁর দল ওয়াইএসআর কংগ্রেসকে গোপনে কংগ্রেসে মিশিয়ে দেওয়ার জন্য তৎপরতা শুরু করেছেন বলে অভিযোগ তুলল বিজেপি। বুধবার এই অভিযোগ তুলেছেন সে রাজ্যে বিজেপির প্রথম সারির নেতা তথা বিধায়ক এন রামকৃষ্ণ রেড্ডি।

লোকসভার স্পিকার পদে এনডিএ প্রার্থী ওম বিড়লাকে সমর্থনের কথা মঙ্গলবারই ঘোষণা করেছিলেন জগন। বুধবার তাঁর দলের চার লোকসভা সাংসদও বিজেপি সাংসদ ওমকেই স্পিকার পদে সমর্থন করেন। কিন্তু রামকৃষ্ণের দাবি, কর্নাটকের উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমারের সঙ্গে বেঙ্গালুরুতে গোপনে বৈঠক করেছেন জগন। তাঁর কথায়, ‘‘জগন তাঁর দলকে কংগ্রেসে মিশিয়ে দেওয়ার বিষয়ে মনস্থ করে ফেলেছেন।’’

চলতি মাসেই বিধানসভা ভোটে জিতে অন্ধ্রে সরকার গড়েছে তেলুগু দেশম পার্টি (টিডিপি), জনসেনা পার্টি এবং বিজেপির জোট সরকার। টিডিপি প্রধান চন্দ্রবাবু মুখ্যমন্ত্রী এবং জনসেনা সভাপতি পবন কল্যাণ উপমুখ্যমন্ত্রী হয়েছেন। লোকসভায় ২৫টি আসনের মধ্যে চারটিতে জিতেছে জগনের ওয়াইএসআর কংগ্রেস। ১৭৫ আসনের অন্ধ্র বিধানসভায় মাত্র ১১টিতে জেতায় বিরোধী দলের মর্যাদাও হাতছাড়া হয়েছে। এই পরিস্থিতিতে অন্ধ্রের প্রয়াত মুখ্যমন্ত্রী ওয়াইএস রাজশেখর রেড্ডির ‘ভবিষ্যৎ’ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে তেলুগু রাজনীতিতে।

প্রসঙ্গত, ২০১০ সালে ১৮ জন বিধায়ককে নিয়ে কংগ্রেস ছেড়েছিলেন জগন্মোহন। তৈরি করেছিলেন নিজের দল ওয়াইএসআর কংগ্রেস পার্টি। ২০১৯ সালে টিডিপিকে হারিয়ে ক্ষমতায় আসে জগনের দল। তবে জগনের সঙ্গে মতবিরোধের কারণে তাঁর বোন শর্মিলা চলতি বছর কংগ্রেসে যোগ দিয়েছিলেন। তাঁর মা ওয়াইএস বিজয়াম্মাও জগনের দল ছেড়ে শর্মিলাকে সমর্থন জানিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE