Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Indian Air Force

আগাম জামিন মঞ্জুর, মহিলা সহকর্মীকে ধর্ষণে অভিযুক্ত আদালতে ভারতীয় বায়ুসেনা আধিকারিকের স্বস্তি

দিন দু’য়েক আগেই বায়ুসেনার ওই আধিকারিকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছিল। অভিযোগকারিণীর বয়ানের ভিত্তিতে এফআইআর দায়ের করেছে জম্মু ও কাশ্মীর পুলিশ।

Air Force Wing Commander accused of rape by woman officer gets pre-arrest bail

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ২২:১৯
Share: Save:

মহিলা অধস্তন অফিসারকে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। ভারতীয় বায়ুসেনার সেই উইং কমান্ডরকে আগাম জামিন দিল জম্মু ও কাশ্মীর হাই কোর্ট। নির্দেশ দেওয়ার সময় বিচারপতি বলেন, ‘‘মামলাকারী উইং কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করছেন। তাঁকে গ্রেফতার করলে তাঁর খ্যাতি এবং সেই সঙ্গে তাঁর কেরিয়ার ঝুঁকির সম্মুখীন হবে।’’

দিন দুয়েক আগেই বায়ুসেনার ওই আধিকারিকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছিল। অভিযোগকারিণীর বয়ানের ভিত্তিতে এফআইআর দায়ের করেছে জম্মু ও কাশ্মীর পুলিশ। বদগাম থানায় ধর্ষণের অভিযোগে এফআইআর দায়ের করা হয়েছিল। ওই মহিলা ফ্লাইং কমান্ডারের অভিযোগ, গত দু’বছর ধরে ধারাবাহিক ভাবে যৌন নিপীড়ন এবং মানসিক নির্যাতনের শিকার হয়েছেন।

পুলিশকে অভিযোগকারিণী জানিয়েছেন, ২০২৩ সালের ৩১ ডিসেম্বর বায়ুসেনা ঘাঁটির অফিসার্স মেসে বর্ষবরণের পার্টি চলাকালীন একটি ঘরে নিয়ে গিয়ে অভিযুক্ত উইং কমান্ডার তাঁকে মুখমেহনে বাধ্য করেন। এক পর্যায়ে কোনও ক্রমে তিনি দৌড়ে পালিয়ে যেতে সক্ষম হন। এর পর দু’জন মহিলা বায়ুসেনা অফিসারের পরামর্শে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানালে শুরু হয় সশস্ত্র বাহিনীর আইন অনুযায়ী বিভাগীয় তদন্ত। এক জন কর্নেল পদমর্যাদার অফিসার সেই তদন্তের দায়িত্বে ছিলেন। এর পর জানুয়ারিতে বয়ান নথিভুক্ত করার জন্য নির্যাতিতাকে দু’বার অভিযুক্ত উইং কমান্ডারের সঙ্গে মুখোমুখি বসানোও হয়েছিল। কিন্তু তিনি নিজে আবেদন না জানানো পর্যন্ত মেডিক্যাল পরীক্ষাও করানো হয়নি। শেষ পর্যন্ত তদন্ত প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগকারিণী জানিয়েছেন পুলিশকে। এফআইআর দায়েরের পরই ভারতীয় বায়ুসেনা কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়, তাঁরা তদন্তে পুরোপুরি সহযোগিতা করছেন।

এফআইআর দায়েরের পর গ্রেফতারির আশঙ্কা করে হাই কোর্টের দ্বারস্থ হন অভিযুক্ত। শুক্রবার সেই মামলাতেই বায়ুসেনার ওই আধিকারিককে স্বস্তি দিল আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Air Force Bail Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE