Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Assembly Election 2024

মোদীর প্রচার শুরুর আগে ধারাবাহিক হানা কাশ্মীরে! ২৪ ঘণ্টায় তিন সংঘর্ষে দুই সেনা, পাঁচ জঙ্গি হত

শনিবার ভোরে জম্মুর কিস্তওয়ারে জঙ্গিদের গুলিতে দুই সেনা নিহত হয়েছেন। অন্য দিকে, কাশ্মীর উপত্যকার বারামুলায় সেনা ও পুলিশের যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মারা পড়েছে তিন জঙ্গি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪৯
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার থেকে আনুষ্ঠানিক ভাবে জম্মু ও কাশ্মীরে ভোটপ্রচার শুরু করলেন। তার আগেই ধারাবাহিক হামলা চালিয়ে নিজেদের শক্তি জানান দিল জঙ্গিরা। শনিবার ভোরে জম্মুর কিস্তওয়ারে জঙ্গিদের গুলিতে দুই সেনা নিহত হয়েছেন। অন্য দিকে, কাশ্মীর উপত্যকার বারামুলায় সেনা ও পুলিশের যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয়েছে তিন জঙ্গি।

গত ২৪ ঘণ্টায় এই নিয়ে কাশ্মীর উপত্যকায় দুই সেনা-সহ মোট সাত জনের মৃত্যু হল। শুক্রবার কাঠুয়ায় সেনার সঙ্গে সংঘর্ষে দুই জঙ্গির মৃত্যু হয়েছিল। প্রসঙ্গত, সোমবার আনুষ্ঠানিক ভাবে জম্মু ও কাশ্মীরে বিজেপি প্রার্থীদের হয়ে ভোটপ্রচার শুরু করেছেন মোদী। কেন্দ্রশাসিত অঞ্চলে পৌঁছেই জম্মুর ডোডায় সভা করতে গিয়েছেন তিনি। সেনাবাহিনীর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, গোয়েন্দা সূত্রে খবর পেয়ে কিস্তওয়ারের ছাত্রুতে সেনা এবং জম্মু ও কাশ্মীর পুলিশ যৌথ অভিযান শুরু করেছিল। শুক্রবার বিকেলে সেনারা জঙ্গিদের অবস্থান চিহ্নিত করার পরেই শুরু হয়েছিল লড়াই।

তাৎপর্যপূর্ণ ভাবে ওই জঙ্গিরা ডোডা থেকে এসে কিস্তওয়ারে ডেরা বেঁধেছিল বলে সেনার দাবি। অন্য দিকে, উত্তর কাশ্মীরের বারামুলায় পাট্টন এলাকায় চক টাপের ক্রেরিতেও শুক্রবার রাত থেকে গুলির লড়াই শুরু হয়েছিল। সেখানে শনিবার সকালে তিন জঙ্গির দেহ উদ্ধার হয়। প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে শেষ বার বিধানসভা নির্বাচন হয়েছিল ২০১৪ সালে। দীর্ঘ ১০ বছর পর আবার সেখানে ভোট হতে চলেছে। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ভোটগ্রহণ পর্ব শুরু। কাশ্মীরের ৯০টি আসনে তিন দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৮ সেপ্টেম্বরের পর ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর ভোট রয়েছে। গণনা ৮ অক্টোবর। বিধানসভা ভোট বানচালের উদ্দেশে পাক মদতপুষ্ট জঙ্গিরা সেখানে মরিয়া হয়ে হামলা চালাচ্ছে বলে গোয়েন্দা রিপোর্টে দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE